ঢাকা, শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ৩৩ মিনিট আগে

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ২১:০৪

প্রিন্ট

দাগহীন ও সুন্দর ত্বক পেতে যে খাবারগুলো প্রয়োজন

দাগহীন ও সুন্দর ত্বক পেতে যে খাবারগুলো প্রয়োজন
ফাইল ছবি

জার্নাল ডেস্ক

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যে খাবার অত্যন্ত উপকারী। ত্বক সুন্দর এবং ভালো রাখতে অবশ্যই আমাদের নিজের লাইফস্টাইল ও খাওয়া-দাওয়াতে পরিবর্তন আনতে হবে। বিভিন্ন কেমিক্যালযুক্ত দ্রব্য ত্বকে ব্যবহার না করে বরং স্বাস্থ্যকর কিছু খাবার নিয়ম করে খেলে দেহ ও ত্বক উভয়ই ভালো থাকবে। আর উজ্জ্বল ও কোমল ত্বকের জন্য স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ জরুরি। মানুষ যেসব খাবার গ্রহণ করে তা হরমোনের ভারসাম্যের ক্ষেত্রে প্রভাব ফেলে। ত্বকের বয়স বাড়ার সঙ্গে খাবারের ভূমিকা রয়েছে। আজকে সেরকমই কিছু খাবার নিয়ে আমাদের আয়োজন-

অলিভ ওয়েল

অলিভ ওয়েল ত্বকের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। একটি গবেষনায় দেখা গেছে, যারা প্রতিদিন ২ চা চামচ পরিমাণ অলিভ ওয়েল গ্রহণ করলে ৩১ শতাংশ ক্ষেত্রে ত্বকের বুড়িয়ে যাওয়ার প্রবণতা কমে।অলিভ ওয়েলে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বক সজীব রাখে।

টমেটো

ত্বকে ব্রণ ও ব়্যাশ কমায় টমেটোতে থাকা লাইকোপেন। এ ছাড়া লাইকোপেন সূর্যের ক্ষতিকর অতি বেগুণী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। তাই স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পেতে খাদ্যতালিকায় টমেটো অন্তর্ভুক্ত করতে পারেন।

গ্রিন টি

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বেশ কার্যকর গ্রিন টি। ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না অ্যান্টিঅ্যাক্সিডেন্ট উপাদানটি।তাই বয়স বাড়লেও ত্বকে থাকবে তারুণ্য। নিয়মিত গ্রিন টি পান করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।এ ছাড়াও সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বক রক্ষা পায়।

কফি

দাগহীন উজ্জ্বল ত্বকের জন্য খাদ্যতালিকায় যোগ করুন কফি। যারা নিয়মিত কফি পান করলেত্বকের ক্ষেত্রে উপকার পাওয়া যায়। তবে কফি পানের পরিমাণ যেন মাত্রাতিরিক্ত না হয় সে বিষয়ে খেয়াল রাখার পরামর্শও দেন গবেষকেরা।

পেঁপে

দাগহীন উজ্জ্বল ত্বকের জন্য খাদ্যতালিকায় পেঁপে অন্তর্ভুক্ত করুন। পেঁপে ত্বককে উজ্জ্বল করে এবং বয়সের ছাপ দূর করতে সহায়তা করে। এতে ভিটামিন এ এবং প্রচুর এনজাইম রয়েছে, যা ত্বককে সুস্থ রাখে। ডেড স্কিন দূর করে উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়তা করে। এ ছাড়া ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

সবুজ শাকসবজি

উজ্জ্বল ও দাগহীন ত্বকের জন্য সবুজ শাকসবজি অবশ্যই খাদ্যতালিকায় রাখতে হবে। সবুজ শাকসবজি খেলে মুখের দাগ কমতে সহায্য করে।

মাছ

এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত মাছ খায় তাদের ত্বকে বলিরেখা তুলনামূলকভাবে কম পড়ে। মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বকে বলিরেখা পড়ার গতি কমায়।

ত্বকের যত্নের জন্য সবজি হিসেবে মিষ্টি কুমড়া এবং গাজরও অনেক উপকারী হতে পারে। মিষ্টি কুমড়ায় থাকা বিটা ক্যারোটিন শরীরে ভিটামিন এর চাহিদা পূরণ করে। ত্বককে সজীব ও নরম ও সতেজ রাখতে সক্ষম দৈনিক আধ কাপ পরিমাণ মিষ্টি কুমড়ার তরকারি।

বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত