ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

শবে বরাতে ভিন্ন স্বাদের মজাদার ৩ হালুয়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ মার্চ ২০২১, ১৭:৩৯  
আপডেট :
 ২৪ মার্চ ২০২১, ১৮:২৩

শবে বরাতে ভিন্ন স্বাদের মজাদার ৩ হালুয়া
ফাইল ছবি

পবিত্র শবে বরাত দেখতে দেখতে চলে এলো। আর আমাদের দেশে হালুয়া বানানোর রীতি আছে শবে বরাতেই। এই দিনকে ঘিরে সবাই তৈরি করে রুটি ও হালুয়া। আবার তা অনেকেই পাঠিয়ে থাকেন প্রতিবেশীর বাড়িতে। তাই আপনাদের জন্য আজ থাকছে ভিন্ন স্বাদের দুটি হালুয়া রেসিপি।

পেঁপের হালুয়া

উপকরণ

কাঁচা পেঁপে এক কেজি, চিনি তিন কাপ,ঘি আধা কাপ, কেওড়া এক টেবিল-চামচ, দারচিনি গুঁড়া আধা চা-চামচ, এলাচ গুঁড়া এক চা-চামচ, পেস্তাবাদাম-কিশমিশ সিকি কাপ,সবুজ ফুড কালার সামান্য।

যেভাবে প্রস্তুত করবেন

প্রথমে পেঁপে খোসা ছাড়িয়ে অল্প পানি দিয়ে আধাসিদ্ধ করে পানি শুকিয়ে নিন। এখন একটি প্যানে ঘি গরম করে পেঁপে দিয়ে কিছুক্ষণ চিনি, ফুড কালার, কেওড়া, দারচিনি-এলাচ গুঁড়া দিয়ে ভুনে নিন। এরপর হালুয়া ঘি এর ওপর উঠলে কিছু কিশমিশ ও পেস্তাবাদামকুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে একটি পাত্রে ঢেলে নিন। এরপর ওপরে বাকি পেস্তাবাদামকুচি ছিটিয়ে দিন। এরপর ঠান্ডা করে পছন্দমতো আকারে পরিবেশন করুন মজাদার পেঁপের হালুয়া।

ডিমের হালুয়া

উপকরণ

ডিম ৪টি, কুসুম গরম ঘন দুধ ১ কাপ, কাজু বাদাম পরিমানমতো, গুঁড়া দুধ- ৩টেবিল চামচ, এলাচগুঁড়া চা-চামচ, জাফরান ১ চিমটি, ঘি ৫ টেবিল চামচ, তেজপাতা- ২/৩টা, লবণ ১ চিমটি।

যেভাবে প্রস্তুত করবেন

প্রথমে ডিম ভালো করে ফেটিয়ে সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তেজপাতা দিয়ে হালকা আঁচে কড়াইয়ে মিশ্রণটি ঢেলে নাড়তে থাকুন। সাবধানে নাড়তে হবে যেন তলায় লেগে না যায়। ডিম জমাট বেঁধে হালকা মিহিদানার মতো হয়ে এলে এবং হালুয়া থেকে ঘি বের হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। খুব বেশি ভাজবেন না, তাহলে হালুয়া শক্ত হয়ে যাবে। পরিবেশন পাত্রে ঢেলে পেস্তাকুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন স্বাদের ডিমের হালুয়া।

বেসনের হালুয়া

উপকরণ

বেসন ১ কাপ, চিনি ১ কাপ,গুঁড়ো দুধ ৩/৪ কাপ, তরল দুধ ১ কাপ, লেবুর রস ২ চা চামচ, এলাচ গুঁড়ো ১ চা চামচ, লবন ১ চিমটি, ঘি ৪-৫ চা চামচ, বাদাম পরিমাণ মতো, জাফরান ১ চিমটি, ফুড কালার পরিমাণ মতো।

যেভাবে প্রস্তুত করবেন

প্রথমে কড়াইয়ে ঘি গরম করে বেসন নাড়তে থাকুন। কম আঁচে অনবরত নেড়ে ২৫ মিনিট ভাজুন।এখন দুধ দিয়ে দিন। নাড়তে থাকুন দুধ না শুকানো পর্যন্ত। ঘি আলাদা হয়ে গেলে চিনি ও জাফরান মিশ্রিত দুধ দিয়ে দিন। এবার হালুয়া শুকিয়ে আসলে এলাচের গুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে নিন। এবার একটা প্লেটে ভলোভাবে তেল মাখিয়ে হালুয়া তুলে নিন ও গরম অবস্থায় স্প্যাচুলা দিয়ে চেপে চেপে সমান করে ওপর থেকে বাদাম কুচি দিয়ে আবারও খুন্তি দিয়ে চেপে চেপে দিন। ৩০-৪০ মিনিট পর আপনার মনের মতো করে পিস্ করে পরিবেশন করুন।

বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত