ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

হাই হিলে হাই রিস্ক!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৭, ০৯:২৯  
আপডেট :
 ১০ ডিসেম্বর ২০১৭, ১০:৩২

হাই হিলে হাই রিস্ক!

আজকাল নারীদের ফ্যাশনে এক গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হাই হিল জুতা৷ অনেকের তো পোশাকের সঙ্গে মানানসই হাই হিল জুতা চাইই চাই৷ র‍্যাম্প মডেল থেকে শুরু করে কলেজ পড়ুয়া নারীদের সবাই পরেন হাই হিল। সৌন্দর্যের অন্যতম মাপকাঠি হিসেবে উচ্চতাকে ধরা হয়। তাই জুতার হিলের চাহিদাও বেড়ে গেছে দ্বিগুন হারে।

কিন্তু ‘সৌন্দর্যবর্ধক’ এই আপাত নিরীহ বস্তুটি সম্পর্কে সতর্ক বাণী দিচ্ছেন চিকিৎসকরা। তারা বলছেন, হাই হিলে হাই রিস্ক! সৌন্দর্য বাড়াতে বেশি উঁচু হিল পরলে হাঁটুর এবং পায়ের ক্ষতি হতে পারে।

হাই হিলে সাময়িক উচ্চতা হয়তো বাড়বে। কিন্তু পরে চিরকালের জন্য খুঁড়িয়ে হাঁটতে হতে পারে। হাড় বিশেষজ্ঞরা জানান, এখন আগের চেয়ে অল্পবয়সী রোগীর সংখ্যা অনেক বেশি। তাদের অনেকেই আসছেন গোড়ালি বা হাঁটুর ব্যথা নিয়ে।

দেখা যাচ্ছে, সব অসুবিধার মূলে সেই জুতোর হিল। অস্বাভাবিক উঁচু হিল পরায় গোড়ালি উঁচু হয়ে থাকে। যখন-তখন অনিয়ন্ত্রিতভাবে এদিক-সেদিক বেঁকে যায় পা। ফলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। ক্ষয়ে যাচ্ছে হাঁটুর কার্টিলেজ। অস্টিও-আর্থ্রাইটিস দেখা দেয় এর কারণে।

‘ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া’র অস্থিরোগ বিশেষজ্ঞদের কথায়, গোড়ালি, হাঁটু ও কোমর ঠিক রাখতে মেয়েদের জন্য শু বা ব্যাকস্ট্র্যাপ দেওয়া কম হিলের জুতা সবথেকে ভাল। তারা আরও জানিয়েছেন, হিল পরার ইচ্ছা হতেই পারে, তবে তার জন্য একটু সতর্ক থাকা প্রয়োজন। যেখানে অল্প হাঁটতে হবে, সেখানে উঁচু হিল পরা যেতে পারে।

কিন্তু প্রতিদিনের জীবনে হাঁটাহাঁটির ক্ষেত্রে সামান্য উঁচু বা ফ্ল্যাট জুতোই ভাল। কারণ শারীরিক সুস্থ্যতা না থাকলে সৌন্দর্য অধরাই থেকে যাবে। সুতরাং হাই হিল ব্যবহারে একটু সাবধান থাকুন।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত