ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮ আপডেট : ৬ মিনিট আগে

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২১, ১২:৪৮

প্রিন্ট

রমজানে প্রাকৃতিক উপায়ে গ্যাস্ট্রিক সারানোর ৫ উপাদান

রমজানে প্রাকৃতিক উপায়ে গ্যাস্ট্রিক সারানোর ৫ উপাদান
গ্যাস্ট্রিক

অনলাইন ডেস্ক

আমাদের প্রায় সকলকেই সারা বছর জুড়েই গ্যাসের সমস্যা ভুগতে হয়। তবে রমজান মাস এলে যেন এর মাত্রা আরো বেড়ে যায়। সেহরিতে খাওয়ার পর সারাদিন মোটামুটি পেট খালি থাকার ফলে গ্যাসের সমস্যায় পড়তে হয়।

অনেকের আবার গ্যাসের সমস্যা থেকে গ্যাস্ট্রিকও হয়ে যেতে পারে। বেশি তেল জাতীয় খাবার, মশলা জাতীয় খাবার খাওয়ার আগে অনেকে গ্যাসের ওষুধ খেয়ে তবেই খাবার খান। তবে সব সময় গ্যাসের ওষুধ খেয়ে খাবার খেলে কয়েক বছর বাদে আর কোনও ওষুধই শরীরে গিয়ে কাজ করতে পারে না। তাই ওষুধ না খেয়ে প্রাকৃতিকি উপায়ে গ্যাসের সমস্যা দূর করাটা সব থেকে ভালো উপায়।

বাংলাদেশ জার্নালের আজকের আয়োজনে জানবো কিভাবে প্রাকৃতিক উপায়ে গ্যাস্ট্রিক সারানো যায় সে সর্ম্পকে।

রসুন গ্যাসের জন্য খুবই উপকারি রসুন। রসুন শুধুমাত্রই খাবারে অন্য স্বাদ আনে না। এছাড়া এতে প্রচুর পরিমানে ফাইবার থাকে যা হজম করতে সাহায্য করে।

আদা আদা খুবই উপকারি গ্যাস-অম্লের জন্য। হজম খুব তাড়াতাড়ি হয় আদা খাওয়ার ফলে। খালি পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। তাই মশলা জাতীয় বা ভারী কোনও খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে এক কুঁচি আদা খেয়ে নিলে আর কোনও সমস্যাই থাকবে না।

মেনথল গ্যাসের সমস্যা খুব তাড়াতাড়ি দূর করতে পারে মেনথল। চায়ের সঙ্গে মেনথল মিশিয়ে খেলে গ্যাসের পাশাপশি হজম খুব সহজে এবং শরীর বেশ সতেজ লাগে।

জিরা যে কোনও খাবারে অল্প একটু জিরে গুঁড়ো দিলে খাবারের স্বাদ যেমন বাড়ে তেমনি গ্যাসের সমস্যাও ভালো কাজ করে।

তুলসী পাতা সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানিতে তুলসী পাতার রস মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা দূর হবে। এ ছাড়াও এই পাতার রস খেলে ওজনও কমে। সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত