ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

ত্বকের উজ্জ্বলতায় ভিটামিন সি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ আগস্ট ২০২২, ১৪:০৫

ত্বকের উজ্জ্বলতায় ভিটামিন সি

ত্বকের উজ্জ্বলতায় ভিটামিন সি এর জুড়ি অপরিসীম। রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ত্বককে সুস্থ রাখে ভিটামিন সি। ত্বক বিশেষজ্ঞেরাও এখন চিকিৎসাপত্রে ভিটামিন সি যুক্ত পণ্য যুক্ত করছেন ত্বকের যত্নের প্রসাধনীর তালিকায়। শুধু তাই নয়,পাশাপাশি প্রয়োজন খাবারের তালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার যুক্ত করা।

ভিটামিন সি সিরাম ত্বকের জন্য বেশ কার্যকরী। ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি ত্বক টানটান এবং সতেজ রাখতে সহায়তা করে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখ ভালো করে পরিষ্কার করে ভিটামিন সি সিরাম মেখে ঘুমিয়ে পড়ুন। দিনের বেলা ভিটামিন সি সিরাম ব্যবহার করা এড়িয়ে চলুন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মাসে ১-২ বার ভিটামিন সি ফেসিয়াল নিতে পারেন। তবে ত্বকের যত্নে প্রসাধনী যেটাই ব্যবহার করুন না কেন ভালো করে যাচই বাছাই করে ভালো জায়গা থেকে কেনার চেষ্টা করুন।

লেবু অথবা লেবুজাতীয় সব টক ফলে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি। এছাড়া ভিটামিন সি যুক্ত ফল যেমন আমরা, মালটা, কমলা, পেঁপে,আঙুর, জাম, আনারসে রয়েছে প্রচুর ভিটামিন সি।

এছাড়া ফুলকপি, শরিষা শাক, পালং শাকেও রয়েছে ভিটামিন সি। যা ত্বকের যত্নের পাশাপাশি রোগ নিরাময়য়ে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। তাই ত্বকের সুস্থতায় এসমস্ত ফল এবং শাক সবজি নিয়মিত খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

বাংলাদেশ জার্নাল/এএস/এমএম

  • সর্বশেষ
  • পঠিত