ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

পাতিলের পোড়া দাগ তুলবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ মার্চ ২০২৩, ২০:১৪

পাতিলের পোড়া দাগ তুলবেন যেভাবে
ছবি: আনন্দবাজার

পাতিলের পোড়া দাগও তুলে ফেলতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকা ব্যবহার করে।

বেকিং সোডা

কাটলেট কিংবা পকো়ড়া মচমচে করতে বেকিং সোডার একটা জনপ্রিয়তা রয়েছে। তা ছাড়াও চা তৈরির পাত্র থেকে পোড়া দাগ তুলতেও বেকিং সোডা ব্যবহার করতে পারেন। পো়ড়া পাত্রটি ভিজিয়ে তার উপর ভাল করে বেকিং সোডা ছড়িয়ে দিন। পাঁচ মিনিট পর বাসন মাজার শক্ত স্ক্রাবার দিয়ে ঘষে ঘষে পোড়া দাগ তুলে ফেলুন। উঠে যাবে।

লেবুর রস

রূপচর্চা হোক কিংবা বাসনের পোড়া দাগ তোলা— সবেতেই লেবুর রস দারুণ কার্যকর। চা তৈরির সসপ্যানের পোড়া দাগ তুলতে ব্যবহার করতে পারেন লেবুর রস। অর্ধেক পাতিলেবু কেটে সেই রস পুড়ে যাওয়া পাত্রে মাখিয়ে কিছু ক্ষণ রেখে দিন। মিনিট দশেক বাদে ভাল করে মেজে নিলেই উঠে যাবে দাগ।

ভিনিগার এবং বেকিং সোডা

বেকিং সোডা তো পোড়া দাগ তুলতে উপকারী। কিন্তু বাড়তি উপকার পেতে বেকিং সোডার সঙ্গে মেশাতে পারেন ভিনিগার। বেকিং সো়ডার সঙ্গে ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণটি যদি পোড়া দাগ তোলার কাজে লাগান, তা হলে উপকার পেতে পারেন।

লবণ

খাবারের স্বাদ বাড়ানো লবণের একমাত্র কাজ নয়। বাসনের পোড়া দাগ তুলতে ব্যবহার করতে পারেন লবণ। দু’চামচ লবণ আর বাসন পরিষ্কারের তরল সাবান একসঙ্গে ফুটিয়ে নিন। এ বার এই মিশ্রণটি পোড়া বাসনের গায়ে ভাল করে মাখিয়ে নিন। কিছু ক্ষণ রেখে ভাল করে ঘষলেই পোড়া দাগ নিমেষে উঠে যাবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত