ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

গরমে তৈলাক্ত ত্বক নিয়ে নাজেহাল? যত্ন নেবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ মে ২০২৩, ১৮:৫৮

গরমে তৈলাক্ত ত্বক নিয়ে নাজেহাল? যত্ন নেবেন যেভাবে
ছবি: প্রতীকী

তৈলাক্ত ত্বক হলে সমস্যার শেষ থাকে না। বিশেষ করে গরমে আরও বেশি সমস্যাজনক হয়ে ওঠে। তৈলাক্ত ত্বক মানেই নাক এবং কপাল জুড়ে তেলের খনি। গরমে ঘেমেনেয়ে ত্বক আর বেশি তৈলাক্ত হয়ে ওঠে। তবে অনেক সময়ে মিশ্র ত্বকের ক্ষেত্রেও এই সমস্যা দেখা দেয়। গরমে কী ভাবে নেবেন তৈলাক্ত ত্বকের যত্ন?

বার বার মুখ ধোয়া নয়

গরমকালে অনেকেই মনে করেন যত বার মুখ ধোয়া হবে, ততই ভাল। ব্রণর আশঙ্কা কমবে এর ফলে। যত বেশি মুখ ধোবেন, ত্বকের প্রাকৃতিক তেল কমে যাবে। ততই ত্বক আরও বেশি করে তেল উৎপাদন করবে। দিনে দু’বার হালকা কোনও ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলেই যথেষ্ট। বাকি সময়টা অস্বস্তি হলে ফেস মিস্ট ব্যবহার করতে পারেন। কিংবা মুখ মুছে নিতে পারেন।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

তৈলাক্ত ত্বকের খেয়াল রাখতে ময়েশ্চারাইজারের ব্যবহার অত্যন্ত জরুরি। ত্বকের আর্দ্রতা কমে গেলে তখনই আরও বেশি পরিমাণে তেল উৎপাদন করে ত্বক। তাই ত্বকের সঙ্গে মানানসই কোনও ময়েশ্চারাইজার মুখ ধোয়ার পর অবশ্যই লাগাবেন। সে ক্ষেত্রে হালকা কোনও ময়েশ্চারাইজার ব্যবহার করাই ভাল। সেরাম ব্যবহার করলে সেটাও হওয়া উচিত হালকা।

ঠিক মেকআপ ব্যবহার করুন

তেলের পরিমাণ কম, এমন মেকআপ প্রসাধনী ব্যবহার করুন। যে ধরনের মেকআপ ব্যবহার করলে ত্বক চকচক করবে না, এমন জিনিস রাখুন মেকআপ ব্যাগে। খুব বেশি মেকআপ এই সময়ে না করাই ভাল। তাই যতটা পারবেন, হালকা মেকআপ করুন।

বাড়তি তেল নিয়ন্ত্রণ

ত্বকের বাড়তি তেল নিয়ন্ত্রণ করার একটি সহজ উপায়, সঙ্গে ব্লোটিং পেপার রাখা। নাক খুব বেশি তেলতেল করলে সেটা ব্লটিং পেপার দিয়ে শুষে নিন। তা হলে দেখবেন ত্বক অনেক বেশি সতেজ মনে হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত