ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

আম দিয়ে পাটিসাপটা

  ডেস্ক প্রতিবেদন

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪, ১১:৫৪

আম দিয়ে পাটিসাপটা
ছবি: সংগৃহীত

পিঠা-পুলির মৌসুম বলতে সাধারণত শীতকালকেই বোঝানো হয়। তবে, মধু মাস কিন্তু গ্রীষ্মকাল। আর এই মধু মাসের মধু, মানে আম দিয়ে যদি তৈরি করা হয় সুস্বাদু পাটিসাপটা তাহলে এর স্বাদ কিন্তু বেড়ে যাবে বহুগুণে।

জেনে নিন আম দিয়ে পাটিসাপটা তৈরির রেসিপি-

উপকরণ: ১/২ কাপ আমের পাল্প, ১ কাপ চালের গুঁড়া, ১/২ কাপ কাপ ময়দা, ১/২ কাপ কাপ চিনি, ১ টেবিল চামচ ঘি, ১ চিমটি লবণ, প্রয়োজনমতো পানি ও প্রয়োজনমতো তেল।

পুরের জন্য: ২ টেবিল চামচ সুজি, ৩ কাপ লিকুইড দুধ, ১/২ কাপ আমের পাল্প, ১/২ কাপ চিনি, ১ টেবিল চামচ কাজুবাদাম, ১ টেবিল চামচ পেস্তা, ১ টেবিল চামচ আমের টুকরা, ৪টি এলাচ ও ১ চিমটি লবণ।

প্রণালি: একটা পাত্রে পাকা আমের পাল্প ঢেলে নিতে হবে। একে একে চালের গুঁড়া, ময়দা, চিনি, লবণ, ঘি দিয়ে ভালো করে মিশিয়ে মেখে নিতে হবে। প্রয়োজনে অল্প পানি দিয়ে ভালো করে মেখে ব্যটার তৈরি করতে হবে। ১/২ ঘণ্টা রেস্টে রাখতে হবে ঢাকা দিয়ে ।

প্যান গরম করে সামান্য তেল ব্রাশ করে সুজি লালচে করে ভেজে নিতে হবে। লিকুইড দুধ দিয়ে দিতে হবে। চিনি, পাকা আমের পাল্প, এলাচ, টুকরো কাজুবাদাম, টুকরো করা পাকা আম, এক চিমটি লবণ দিয়ে ভালো করে মিশিয়ে অনবরত নাড়তে হবে।

অল্প নরম থাকতে নামিয়ে নিতে হবে। প্যান গরম করে সামান্য তেল ব্রাশ করে তৈরি করা ব্যটার দিয়ে অল্প সময় ঢাকা দিতে হবে। তৈরি করা পুর একপাশে দিয়ে ভাঁজ করে নিতে হবে। তৈরি হয়ে যাবে পাকা আমের পাটিসাপটা পিঠা। পরিবেশনের আগে তৈরি করা পিঠার উপরে পেস্তা কুচি দিয়ে দিতে হবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত