ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ব্যর্থ প্রেমের দুঃখ ভুলে ঘুরে দাঁড়ানোর দিন আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ১৫:৩৩

ব্যর্থ প্রেমের দুঃখ ভুলে ঘুরে দাঁড়ানোর দিন আজ
ছবি: সংগৃহীত

পুরনো প্রেমের স্মৃতিতে ডুবে না থেকে আজ নিজেকে মুক্তি দিন। নিজের ইতিবাচক চিন্তাগুলোকে প্রাধান্য দিয়ে ডেইলি রুটিন তৈরি করে ফেলুন। কারণ দুয়ারে হাজির হয়েছে ‘ব্যর্থ প্রেম ভুলে ঘুরে দাঁড়ানো দিন।’

ডেজ অব দ্য ইয়ারের তথ্য, যুক্তরাষ্ট্রের আটলান্টার অধিবাসী জেফ গোল্ডব্ল্যাটের ধারণা থেকেই দিনটি পালন শুরু হয়। জানা যায়, প্রেমিকা চলে যাওয়ার ভেঙে পড়েছিলেন জেফ। দুঃখভারাক্রান্ত হয়ে প্রায় অস্বাভাবিক হয়ে পড়েছিলেন। কিন্তু তিনি সেই প্রেমকে ভুলে ঘুরে দাঁড়াতেও চাচ্ছিলেন। নিজেই স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছিলেন। ওই সময় তার এমন একটি দিনের কথা ধারণায় আসে। ‘দুঃখ ভুলে ঘুরে দাঁড়ানোর দিন’ দিবস হিসেবে পালনের চিন্তা করেন। বিশ্বের সব ব্যর্থ প্রেমিক প্রেমিকার কথা বিবেচনা করেই দিনটি চালু করেন। তার ধারণা এমন একটা দিন বেদনাহত মানুষকে অনুপ্রেরণা দিবে। জেফ একটি কবিতা লিখেল। তা ওয়েবসাইটে পোস্ট করেন। মুহূর্তেই দারুণ সাড়া পেয়ে যান।

ওই সময় গুড মর্নিং আমেরিকা’সহ বিভিন্ন গণমাধ্যমে এই দিবস নিয়ে ফিচার প্রকাশ শুরু হলো। ধীরে ধীরে এটা সর্বজনীন জনপ্রিয় হয়ে উঠৈ।

জেফ দিনটি বাছাই করেন ভ্যালেন্টাইনস ডে এবং এপ্রিল ফুল ডে-র মাঝামাঝি। কারণ ভ্যালেন্টাইনে হয়তো নতুন প্রেম শুরু হয়েছে। এর মধ্যে বিচ্ছেদ হলে বেদনাহত মানুষগুলো এই বিশেষ দিনে ঘুরে দাড়ানোর অনুপ্রেরণা পাবে। তার উদ্দেশ্য হচ্ছে, ব্যর্থ প্রেমকে মনে রেখে জীবনকে নষ্ট না করে বরং এই দিনটিই হোক বিরহ যাপনের শেষ দিন হিসেবে পালন করা হোক।

বাংলাদেশ জার্নাল/এসএ

  • সর্বশেষ
  • পঠিত