ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫২ মিনিট আগে
শিরোনাম

খুশকি ও চুল পড়া কমবে এক উপায়ে!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ মে ২০১৮, ১০:২৭  
আপডেট :
 ২২ মে ২০১৮, ১০:৫২

খুশকি ও চুল পড়া কমবে এক উপায়ে!

খুশকি ও চুল ঝরে পড়া খুব সাধারণ একটা সমস্যা। কিন্তু সঠিক ভাবে যত্ন নিলে খুশকি আর চুল পড়া রোধ করা সম্ভব। তবে এর জন্য লাগবে কিছু প্রাকৃতিক উপাদান। অর্থাৎ ঘরোয়া উপায়ে যত্ন নিয়েই এই বিরক্তিকর সমস্যা দুটি থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তবে অনেকেরই বিভিন্ন জিনিসে অ্যালার্জি থাকে। তাই যেকোন উপকরণ ব্যবহারের আগে দেখে নিবেন কোন সমস্যা হতে পারে কিনা। আবার এক সাথে অনেক গুলো চুলের প্যাক ব্যবহার না করাই ভাল।

নিমপাতা অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানসমৃদ্ধ নিম পাতা মাথার চুলকানি, ফাঙ্গাস ইনফেকশন, অতিরিক্ত চুল পড়া বন্ধ করে। চার কাপ পানিতে এক মুঠো নিম পাতা দিয়ে পানিটুকু ফুটাতে হবে। পানি ফুটে উঠলে নামিয়ে ঠাণ্ডা করে ছেঁকে নিতে হবে।

সপ্তাহে দুই থেকে তিন বার এই নিমের পানি শ্যম্পু করার পর মাথায় ঢেলে দিয়ে খানিকক্ষণ পরে মাথা মুছে ফেলতে হবে। আবার চাইলে নিম পাতা বেটে মাথায় দেয়া যায়। সেক্ষেত্রে এক ঘণ্টা রেখে মাথা ধুয়ে ফেলতে হবে।

নারিকেল তেল নারিকেল তেলের মধ্যে থাকা অ্যান্টিফাঙ্গাল উপাদান খুশকি তাড়াতে সক্ষম। একই সাথে এটি মাথার শুষ্কতা দূর করে মাথা আর চুল ময়েশ্চারাইজ করে চুল পড়া কমিয়ে দেয়। একটি বাটিতে খানিকটা তেল নিয়ে এতে অর্ধেকটা লেবুর রস মিশাতে হবে। এবার তেলটা ভালো করে মাথায় লাগিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করতে হবে। আধা ঘণ্টা পর মাথা ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার করতে হবে।

আরেকটি উপায়, দুই টেবিল চামচ ভিনেগার নিন। এর সাথে মিশান সম-পরিমান পানি ও ১৫-২০ ফোঁটা ট্রি অয়েল। ভালো করে মিশিয়ে মাথায় লাগিয়ে মিনিট কয়েক পরেই মাথা শ্যাম্পু করে ফেলুন। ন্যাচারাল এই পদ্ধতিটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।

সাদা সিরকা সাদা সিরকা যাকে হোয়াইট ভিনেগারও বলা হয় এটি খুশকি কমাতে একটি কার্যকর ঘরোয়া উপকরণ। দুই কাপ স্বাভাবিক পানিতে অর্ধেক কাপ সাদা সিরকা মিশিয়ে এটি শ্যাম্পু করার পর মাথায় ঢেলে দিতে হবে।

অথবা তিনভাগ পানির সাথে দুই ভাগ সাদা সিরকা ও একভাগ অলিভ অয়েল মিশিয়ে এই মিশ্রণটি মাথায় দশ মিনিট ম্যাসাজ করে মাথা মাইল্ড কোন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে একবার অথবা দুইবার করাই যথেষ্ট।

অলিভ অয়েল কিছুটা এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল তেল নিয়ে তা সামান্য গরম করে নিন। এবার তেলটা মাথায় দিয়ে ম্যাসাজ করে একটা তোয়ালে গরম পানিতে ভিজিয়ে সেটা দিয়ে মাথা ও চুল ২০ মিনিট পেঁচিয়ে রেখে শ্যাম্পু করে ফেলতে হবে। এটি চুল ও মাথার ত্বক ময়েশ্চারাইজ করে খুশকি দূর করে চুল পড়া কমিয়ে দেয় একদমই। সপ্তাহে কয়েকবার করা যাবে এই পদ্ধতি।

টি ট্রি অয়েল অ্যান্টি-ফাঙ্গাল উপাদান সমৃদ্ধ এই তেলটি খুশকি দূরীকরণে অত্যন্ত কার্যকর। কয়েক ফোঁটা তেল গোসল করার সময় রেগুলার শ্যাম্পুর সাথে মিশিয়ে মাথায় লাগিয়ে মাথা ধুয়ে ফেলুন।

এছাড়া, কয়েক ফোঁটা নারিকেল তেল অথবা অলিভ অয়েল এর সাথে মিশিয়ে মাথায় লাগিয়ে সারা রাত বা গোসলের আধা ঘণ্টা আগে মাথায় লাগিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার কি দুইবার করুন।

লেবুর রস লেবুর রসে থাকা এসিড খুশকি তৈরিকারী ফাঙ্গাস কমায় ফলে চুল পড়াও কমে যায় উল্লেখযোগ্য হারে। একটি কাপের ৪ ভাগের ১ ভাগ টক দই নিয়ে তার সাথে অর্ধেক লেবুর রস মিশিয়ে মিশ্রণটা মাথায় দিয়ে ২০ মিনিট রেখে মাথা শ্যাম্পু করে ফেলুন। খুশকি তো দূর হবেই সাথে সাথে চুল পড়া যেমন কমবে তেমনি চুল হবে ঝলমলে মসৃণ।

মেথি মেথিতে আছে অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যা খুশকি কমায় উল্লেখযোগ্যভাবে। দুই বা তিন টেবিল চামচ মেথি সারা রাত পানিতে ভিজিয়ে সকালে ভাল করে বেটে এর সাথে কয়েক চামচ টকদই মিশিয়ে পুরো মাথায় লাগিয়ে কয়েক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। আপনি চাইলে শুধু মেথিও দিতে পারেন। সপ্তাহে একবার কি দুবার করুন।

বিশেষ তথ্য এই প্রাকৃতিক উপায় গুলো চুলে কাজ করবে একটু সময় নিয়ে। ধৈর্য্য ধরে নিয়ম করে যে কোন একটা পদ্ধতি ব্যবহার করলেই আপনি আপনার খুশকি ও চুল পড়া সমস্যার সমাধান করে ফেলতে পারবেন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত