ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

পেশাগত কারণে ডিভোর্স হয়?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ০৯:৪৮  
আপডেট :
 ২০ অক্টোবর ২০১৮, ১০:৫৬

পেশাগত কারণে ডিভোর্স হয়?

আধুনিক সময়ে জীবনে চলতে কাজ তো করতেই হয়। যদিও আগে বেশির ভাগ ক্ষেত্রে পুরুষরা বাইরে কাজ করতো কিন্তু এখন নারীরাও এক্ষেত্রে অনেক এগিয়েছে। তবে পেশাগত জীবন ঠিক রাখতে কিন্তু এখন অনেক সম্পর্কই ভেঙ্গে যাচ্ছে।

সম্প্রতি ডেনমার্কে এ বিষয়ে একটি জরিপ করা হয়। ১৯৮১ থেকে ২০০২ সাল পর্যন্ত যারা বিয়ে করেছে তাদের নিয়ে চালানো হয় জরিপটি।

এতে দেখা যায়, অফিসে পুরুষ ও নারীদের অনুপাত এর একটি অন্যতম বড় কারণ। অফিসে যদি বিপরীত লিঙ্গের সহকর্মীর সংখ্যা বৃদ্ধি পায় তাহলেই ঘরের পরিস্থিতি খারাপের দিকে যায়।

এক্ষেত্রে বেশি সমস্যায় পড়তে হয় নারীদের। কারণ তাদের পুরুষ সহকর্মীদের সঙ্গে কাজ করতে হয়। অনেক সময় দেখা যায় স্বামী এসব সহ্য করতে পারে না। দেখা যায়, ১০ শতাংশ ক্ষেত্রে পুরুষদের থেকে কর্মরত নারীদের ডিভোর্স বেশি হচ্ছে।

অন্যদিকে পুরুষদের ক্ষেত্রে সমস্যা আবার অন্যরকম। যদি কোনো পুরুষের বস হয় একজন নারী, তাহলে তাদের মধ্যে বেশিরভাগ ক্ষেত্রে অদ্ভুত মানসিকতা কাজ করে।

নারীদের তারা খুব একটা সহ্য করতে পারে না। ১৫ শতাংশ ক্ষেত্রে এমন হলে ডিভোর্সের সম্ভাবনা বেড়ে যায়।

শিক্ষাগত যোগ্যতাও ডিভোর্সের একটি অন্যতম কারণ। দেখা যায়, কেউ যদি তার সহকর্মীদের থেকে বেশি শিক্ষিত হয়, তার ডিভোর্স হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

তবে এটা কেন হয়, তার কোনো সুস্পষ্ট ব্যাখ্যা নেই। এটি পুরুষ ও নারী দুইজনের ক্ষেত্রেই প্রযোজ্য।

তবে সব থেকে বেশি ডিভোর্স হয় সন্দেহবশত। দেখা যায়, অনেক সময় কাজের জন্য নারী বা পুরুষ যেকোন একজনকে অফিসে অতিরিক্ত সময় থাকতে হয়, ফোনেও কথা বলতে হয় অনেক সময়।

ফলে সঙ্গীর মনে সন্দেহ তৈরি হয়। তবে সব সময়ে যে শুধু সন্দেহই থাকে তা না, মাঝে মাঝে তা সত্যিও হয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত