ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

চুলে মেহেদি ব্যবহারে যে ভুল করবেন না

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১৫:৫৬

চুলে মেহেদি ব্যবহারে যে ভুল করবেন না

চুল পড়া রোধে ও চুলের গোড়া মজবুত করতে মেহেদি পাতার জুড়ি নেই। চুলের যত্নে প্রাচীনকাল থেকে মেহেদি ব্যবহার হয়ে আসছে। তবে মেহেদি লাগানোর সময়ে কিছু ভুল আমরা করে থাকি। দেখে নিন মেহেদি ব্যবহারের যে ভুল করা যাবে না।

লেবুর রসের ব্যবহারঃ

মেহেদির প্যাকে লেবুর রসের ব্যবহার করে থাকেন অনেকেই। কিন্তু মেহেদিতে লেবুর রস ব্যবহার করা উচিত নয়। লেবুর রসের অ্যাসিড চুলকে শুষ্ক, রুক্ষ করে দেয়। লেবুর রসের পরিবর্তে আপনি চায়ের লিকার বা কফি ব্যবহার করতে পারেন। এটি মেহেদির রং আরো গাঢ় করবে।

ভ্যাসলিনের ব্যবহারঃ চুলে মেহেদি লাগানোর সময় কপাল, কানের আশেপাশে ভ্যাসলিন ব্যবহার করুন। এতে ত্বকের এই অংশগুলোতে মেহেদি রং লাগবে না।

চুল রুক্ষ করে তোলেঃ আপনার মাথার তালু রুক্ষ হলে মেহেদি চুল রুক্ষ করে তুলবে। তাই মেহেদির প্যাকের সাথে তেল, টকদই ব্যবহার করুন। কিংবা মেহেদি লাগিয়ে শ্যাম্পু করে মাথায় তেল লাগান।

চুল কালার করা থাকলেঃ চুলে যদি কালার করা থাকে তবে মেহেদি লাগাবেন না। কেমিক্যাল রং এবং মেহেদির রং দুটি মিশে আপনার চুলের ক্ষতি করতে পারে। এমনকি চুল পড়া বেড়ে যেতে পারে। তাই চুলে রং লাগানোর ৬ মাস পর মেহেদি লাগাবেন।

মাথার তালুতে কোনো ইনফেকশন থাকলেঃ মাথার তালুতে কোন ইনফেকশন থাকলে বা অন্যকোন সমস্যা থাকলে মেহেদি লাগাবেন না। মেহেদি তালুর ইনফেকশন আরো বাড়িয়ে দিতে পারে। তাই এক দুই সপ্তাহ অপেক্ষা করুন।

অপেক্ষা করুনঃ মেহেদি লাগিয়ে সাথে সাথে চুল ধুয়ে ফেলবেন না। কমপক্ষে ২ ঘন্টা অপেক্ষা করুন।

অন্য নিয়মঃ

মেহেদির পেস্ট ঘন করার জন্য এতে চিনি ব্যবহার করতে পারেন।

যেদিন মেহেদি দিবেন তার আগের দিন চুলে তেল দিন। এতে করে মেহেদি লাগানোর পর চুল আর রুক্ষ হয়ে যাবে না।

গাঢ় রং পাওয়ার জন্য ফ্রেশ মেহেদি ব্যবহার করার চেষ্টা করুন। ২-৩ বার লাগানোর পর স্থায়ীভাবে চুল রং হবে।

মেহেদির সাথে অতিরিক্ত উপাদান যোগ করবেন না। এটি চুলের উপকারের চেয়ে ক্ষতি করতে পারে বেশি

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত