ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

রান্নাঘর সামলানোর কার্যকরী উপায়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৮, ০৪:৩৯

রান্নাঘর সামলানোর কার্যকরী উপায়

প্রতিদিনের একটা বড় সময় রান্নাঘরে কাটাতে হয় বেশিরভাগ নারীকে। কেমন হয় যদি সহজ কিছু কৌশলে রান্নাঘরের কাজগুলোকে আরও সহজ করে তোলা যায়? চলুন জেনে নেওয়া সহজ কিছু টিপস যার মাধ্যমে রান্নাঘরে আপনার সময় কাটবে আনন্দে আর কাজগুলো হবে আগের চেয়ে সহজ-

১। ডিম সেদ্ধ করছেন? একটুখানি লবণ মিশিয়ে নিন তাতে। ডিম তাড়াতাড়ি তো সেদ্ধ হবেই সে সঙ্গে খেতে হবে সুস্বাদু। গরম ডিমের খোসা না ছাড়িয়ে একটু ঠান্ডা হলে ছাড়ান। এতে খোসায় ডিম লেগে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে না।

২। গরম তেলে কিছু ভাজতে গেলে তেল ছিটকে গায়ে আসতে পারে। তাই ভাজার আগে তেলে এক চিমটি লবণ দিয়ে দিন। আর ছিটবে না। ৩। মাছ কাটার পর হাতে দুর্গন্ধ থেকেই যায়। অনেক সময় সাবান দিয়ে ধুলে এ গন্ধ যায় না। মাছ কাটার আগে হলুদ আর ভিনেগার মিশিয়ে ১৫ মিনিট রেখে দিন। ভিনেগার না থাকলে লেবুর রস ব্যবহার করতে পারেন। মাছের গন্ধও দূর হবে, হাতেও কম গন্ধ হবে।

৪। সরষে ভর্তা বা বাটা তিতা হয় বলে অনেকেই খেতে চান না। বাটার সময় পরিমাণমতো লবণ মিশিয়ে নিলে কিন্তু এই তিতাভাব কমে যায়।

৫। রান্নার পরও সবজির সঠিক রং বজায় রাখতে চান? ঢাকনা দিয়ে রান্না না করে উন্মুক্ত রান্না করুন। কিছু সবজি রয়েছে যেগুলো সামান্য পানি সিদ্ধ করে ঠান্ডা পানিতে ধুয়ে রান্না করলে সবজির রং থাকে অক্ষুণ্ণ।

৬। গলা চুলকানোর ভয়ে ওল কিংবা কচু খেতে চান না। রান্নার সময় একটু তেতুলের রস মিশিয়ে নিলেই কিন্তু আর গলা চুলকানোর ভয় থাকে না।

৭। ঝরঝরে ভাত চান, চাল ধুয়ে ১০ মিনিট অপেক্ষা করে তারপর রান্না করুন। কিংবা রান্নার সময় মিশিয়ে নিন ১ টেবিল চামচ সয়াবিন তেল। ভাত হবে একদম ঝরঝরে।

৮। বাড়িতে মেহমান, অথচ মাংস সেদ্ধই হচ্ছে না? খোসাসহ এক টুকরো কাঁচা পেপে দিয়ে দিন মাংসে আর দেখুন ম্যাজিক।

৯। কৌটায় খানিকটা চিনি ছিটিয়ে কিংবা মোটা কাগজের টুকরো দিয়ে তারপর বিস্কুট রাখুন। অনেকদিন মচমচে থাকবে।

১০। চাল, ডালের বয়ামে কয়েকটি শুকনো নিমপাতা কিংবা শুকনো মরিচ রেখে দিন। পোকা ধরার ভয় থাকবে না।

সহজ এ উপায়গুলো কাজে লাগিয়ে রান্নাঘরের কাজগুলো করে ফেলুন আরও সহজ ও উপভোগ্য।

  • সর্বশেষ
  • পঠিত