ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

খাওয়ার পর যেসব ভুল ডেকে আনে মহাবিপদ

খাওয়ার পর যেসব ভুল ডেকে আনে মহাবিপদ

খাবার খেয়ে উঠেই আমরা আমাদের অজান্তেই অনেকগুলো ভুল কাজ করে শরীরে নিজেদের বিপদ ডেকে আনি। জেনে নিন ভুলগুলো কী কী?

ফলঃ আগে একটা প্রচলিত ধারণা ছিল, ভরা পেটে ফল খাওয়া শরীরের পক্ষে ভাল। কিন্তু বর্তমান চিকিৎসাবিজ্ঞান বলছে, ফল খান খালিপেটে। কারণ, ফল ভালো ভাবে হজম করার জন্য কিছু উৎসেচকের প্রয়োজন যা খালি পেটে খেলে বেশি কাজ দেয়। তাই ভরা পেটে ফল না খাওয়াই ভালো।

ঘুমঃ রাতে বা দুপুরে ভারী খাবার খাওয়ার অন্তত এক থেকে দেড় ঘণ্টা বাদে ঘুমোতে যান। University of Ioannina Medical School- এর পর্যবেক্ষণ অনুযায়ী, যারা খাবার খাওয়ার বেশ কয়েক ঘণ্টা বাদে ঘুমোতে যান, তাদের হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার অনেকটাই কম। তাই খাবার খাওয়ার পর সঙ্গে সঙ্গে ঘুম নয়।

গোসলঃ খাবার হজম করার সময় রক্ত সঞ্চালন প্রক্রিয়া বেড়ে যায়। খাওয়ার পর গোসল করলে রক্তসঞ্চালনের অভিমুখ হাত ও পায়ের দিকে যেতে শুরু করে। ফলে খাবার হজমে সমস্যা হয়। অতএব, খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে গোসল নয়। অন্তত ২ ঘণ্টা বাদে করুন।

চা পানঃ চা-তে প্রচুর পরিমাণে ট্যানিক অ্যাসিড থাকে। খাবার খাওয়ার পর চা পান করলে, চা-তে উপস্থিত ট্যানিক অ্যাসিড খাবারের আয়রন শোষণে বাধা দেয়। খাবার থেকে শরীর আয়রন শোষণ করতে না পারার ফলে অ্যানিমিয়া, দুর্বলতা, ক্ষুধামান্দ্য প্রভৃতি রোগ দেখা দিতে পারে৷ সুতরাং, খাবার খেয়ে উঠেই চা পান নয়।

ধুমপানঃ ধুমপান এমনিতেই শরীরের ওপর কু-প্রভাব ফেলে। আবার খাবার খেয়ে উঠেই ধূমপান করা আরও মারাত্মক ক্ষতিকর।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত