ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

ত্বকের রঙে পার্থক্য হলে যা করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ১৬:৩১

ত্বকের রঙে পার্থক্য হলে যা করবেন

মুখের ত্বকের থেকে গায়ের রঙ কালো হয় অনেকেই। এর কারণ হলো আমরা মুখের যে পরিমান যত্ন নেই হা-পায়ের তেমন যত্ন নেই না। তাই হাত, পা খুব তাড়াতাড়ি কালো হয়ে যায়। তাই জেনে নিন রঙের এমন পার্থক্য কীভাবে দূর করা যায়।

হাত এবং পা

বাইরে থেকে এসে হাত, পা, ঘাড়ে টক দই লাগাবেন। এতে করে রোদের পোড়া দাগ কমে যাবে। শুষ্কতার জন্য হাত, পা কালো দেখায়। তাই যাদের স্কিন শুষ্ক তারা গরম হোক আর শীত হোক ১২ মাস হাতে পায়ে ভেসলিন লাগাবেন। কিছুদিন পর লক্ষ করবেন হাত, পা অনেক কোমল, আগের থেকে অল্প হলেও কালচে ভাবটা কমেছে।

ভিটামিন ই লিকুইড ১ চামচ, ১ চামচ লেবুর রস, ১ চামচ গ্লিসারিন, ৫ চামচ কাঁচা দুধ দিয়ে হাত, পা ম্যাসাজ করবেন গোসল করার আগে। হাত, পা উজ্জ্বল হবে।

ভিটামিন সি ১ চামচ, বাদাম তেল ১ চামচ, অ্যালোভেরা জেল ১ চামচ মিশিয়ে হাত পায়ে দিবেন। হাত, পা ফর্সা হবে। রোদে গেলে সানস্ক্রিন ক্রিম লাগাতে ভুলবেন না।

প্রতিদিন হাত, পা গোসল করার সময় স্ক্রাব করবেন। গোসলের পর ভারী ক্রিম অথবা ভেসলিন লাগাবেন। শশার রস, গোলাপজল, গ্লিসারিন মিশিয়ে হাতে পায়ে মাখবেন। হাত পায়ের কালচে দাগ কমবে।

টমেটো, আলুর রস প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করে। রস করে হাতে পায়ে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। চন্দন ১ চামচ, মুলতানি মাটি ১ চামচ, হলুদ বাটা ১ চামচ, মধু ১ চামচ, ১ চামচ গুঁড়ো দুধ মিশিয়ে সপ্তাহে ৩ দিন করে লাগান। ১ মাসে কালো দাগ কমবে।

সপ্তাহে কমপক্ষে একবার পেডিকিউর, মেনিকিউর করানো উচিত। লবণ এবং মধু দিয়ে হাত, পা প্রতিদিন ম্যাসাজ করতে পারেন। এতে করে হাত পায়ের ত্বক অনেক নরম হবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত