ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আলু দিয়ে ঝাল কুনাফা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ জুন ২০১৯, ১৬:১৬  
আপডেট :
 ৩০ জুন ২০১৯, ১৬:২৪

আলু দিয়ে ঝাল কুনাফা

বাইরে মচমচে আর ভেতরে চিজি আলুর কুনাফা খুব দ্রুতই তৈরি করা যায়। এটি আসলে টার্কিস একটি খাবার যা চিজে ভরা আর দেখতে কুনাফার মত বলেই হয়ত আলুর কুনাফা বলা হয়।

উপকরণ

আলু ৪ পিস বড়, মোজারেলা বা চেদার বা পছন্দমত যে কোনো চিজ কুঁচি ১ কাপ, ডিমের কুসুম ১টি, কালো গোল মরিচ গুড়ো ১/২, মরিচের গুড়ো ১/২ চা চামচ, নুডুলস মসলা ১ চা চামচ, তেল বা মাখন ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, সেমাই কুঁচি বা ব্রেড ক্রাম্বস ১/২ কাপ।

প্রণালি

আস্ত আলু গরম পানিতে দিয়ে ৫-৬ মিনিট আধা সিদ্ধ করে নিন। আলুর ভিতরে শক্ত থাকবে। এখন ছোলা ফেলে গ্রেটারে আলু কুঁচি করে নিন।

চিজ ও সেমাই বাদে উপরের সব উপকরণ ও পরিমাণ মত লবণ আলু কুঁচির সাথে মিশিয়ে নিন। ফ্রাইপ্যানে ২ চা চামচ তেল মাখিয়ে নিন। এখন অর্ধেক সেমাই কুঁচি প্যানে ছিটিয়ে দিন। এর উপর আধা আলুর মিশ্রণ সমান করে বিছিয়ে দিন, বেশি মোটা লেয়ার হবে না।

আলুর উপর চিজ বিছিয়ে দিন। তার উপর বাকি আলু সমান করে বিছিয়ে দিন। চুলায় দিয়ে আঁচ প্রথমে মাঝরি রাখুন। ২ মিনিট পর আরো আঁচ কমিয়ে ১০ মিনিটের মত ঢেকে রান্না করুন। নিচে ক্রিস্পি হলে আস্তে করে কোনো সমান প্লেটে উলটে রাখুন।

প্যানে আবার তেল মাখিয়ে বাকি সেমাই কুঁচি ছিটিয়ে দিন। প্লেট থেকে কুনাফা আবার প্যানে দিয়ে অন্যপাশ ক্রিস্পি হওয়া পর্যন্ত রান্না করুন। নামিয়ে সসের সাথে গরম পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত