ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৩ আগস্ট ২০১৯, ১৭:৪০

প্রিন্ট

মচমচে পিজ্জা কুকিস

মচমচে পিজ্জা কুকিস
জার্নাল ডেস্ক

মচমচে ও পিজ্জার মসলায় বানানো ঝালঝাল কুকিস যা বিকেলের নাস্তায় খুব সহজেই খাওয়া যাবে। এমন কি ঈদের সময়ে বাচ্চাদের পছন্দের খাবারটি তৈরি করে দিতে পারেন।

উপকরণ

মাখন বা বাটার ২/৩ কাপ (১ কাপের ৩ ভাগের ২ ভাগ), মোজারেলা বা চেদার চিজ ১/৪ কাপ, আইসিং সুগার ৩ টেবিল চামচ, ময়দা ১ কাপ + কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ,লবণ ১/৪ চা চামচ, অরিগেনো ১ চা চামচ (পিজ্জা হার্ভস), প্যাপরিকা পাউডার বা চিলি ফ্লেক্স ১/২ চা চামচ বা স্বাদমত, পেঁয়াজের কলি ২ টেবিল চামচ মিহি কুঁচি।

প্রণালি

ময়দা, কর্নফ্লাওয়ার, লবণ একসাথে ভাল করে মিশিয়ে নিন। বাটার কিছুটা নরম করে নিন। গলানো না, শুধু সফট থাকবে যাতে সহজে মিশে যায়। বাটার, আইসিং সুগার ভাল করে হুইস্ক বা বিট করে নিন।

৩-৪ মিনিট বিট করে সাথে ময়দার মিশ্রণ মিশিয়ে নিন। একে একে বাকি সব উপাদান মিশিয়ে নিন। বেকিং পাত্র ফয়েল বা বেকিং পেপার বিছিয়ে এখন পাইপিং ব্যাগে ভরে ইচ্ছেমত আকারে সাজিয়ে বেকিং পাত্রে রাখুন।

বেক হওয়ার সময় কুকিস আকারে বড় হবে তাই ফাঁকাফাঁকা করে রাখুন। এই অবস্থায় নরমাল ফ্রিজে ২০ মিনিট রাখুন। ওভেন ১৮০সে এ প্রিহিট করুন। ১২ থেকে ১৫ মিনিট বেক করুন। কুকিস রং বদলাতে শুরু করলেই ওভেন বন্ধ করুন। প্রথমে একটু নরম থাকলেও কিছুটা ঠাণ্ডা হলেই কুকিস মচমচে হয়ে যাবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত