ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ১৭:২০

প্রিন্ট

সাদা মাটির পাহাড় ও নীলাভ জলাশয়ের হাতছানি

সাদা মাটির পাহাড় ও নীলাভ জলাশয়ের হাতছানি
অনলাইন ডেস্ক

প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা গ্রামটির নাম বিজয়পুর। নাম শুনলেই ভ্রমণপিপাসুদের চোখে ভাসবে সাদা মাটির পাহাড় ও এর ভাঁজে ভাঁজে জেগে থাকা নীলাভ জলাশয়। যারা একবার দেখছেন তাদের মন আবারো যেতে আনচান করবে। আর যারা শুধু নাম শুনেছেন বা ইন্টারনেটে ছবি-ভিডিও দেখেছেন তাদেরও হাতছানি দিয়ে ডাকে।

নেত্রকোনার দুর্গাপুর উপজেলা সদর থেকে সাত কিলোমিটার দূরে বিজয়পুর। সীমান্তবর্তী গ্রামটির সাথেই রয়েছে বিজিবির সীমান্ত ফাঁড়ি।

উঁচু উঁচু পাহাড়ে সমৃদ্ধ বিজয়পুর। পাহাড়ের পাদদেশে রয়েছে রহস্যময় গুহা। সীমান্ত ফাঁড়ির পাশ দিয়ে মেঘালয় থেকে নেমে আসা সোমেশ্বরী নদীর সৌন্দর্য মন প্রফুল্ল করে তোলে। অবশ্য বিজয়পুরে যাওয়ার পথেই সোমেশ্বরী নদী পাড়ি দিতে হয়। তবে দুই জায়গা থেকে সৌন্দর্য ভিন্ন ভিন্নভাবে ধরা পড়ে।

যারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিজয়পুর যাবেন তাদের দুর্গাপুর অথবা বিরিশিরি থাকতে হবে। দুর্গাপুর উপজেলারই একটি জায়গার নাম বিরিশিরি। এই দুটি স্থান সোমেশ্বরী নদীর মাধ্যমে বিজয়পুর থেকে বিচ্ছিন্ন। নদী পার হয়ে শিবগঞ্জ থেকে কামারখালী হয়ে বিজয়পুরে যেতে হয়। চাইলে সোমেশ্বরী নদী দিয়ে নৌকা করে কামারখালী পর্যন্ত যেতে পারেন।

বিরিশিরির প্রাকৃতিক সৌর্যন্দমণ্ডিত এলাকায় গারো ও হাজং নৃ-গোষ্ঠীর বসবাস। এখাকার সাংস্কৃতিক বৈচিত্র্য আপনার মন কাড়বে। রয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিয়ে কালচারাল একাডেমি।

পর্যটকদের রাতে থাকার জন্য তেমন ভালো কোনো হোটেল বা মোটেল নেই। ইয়ুথ মেন খ্রিস্টান অ্যাসোসিয়েশন বা ওয়াইএমসিএ’র রেস্ট হাউস রয়েছে। ৩০০-৫০০টাকার মধ্যে রুম ভাড়া পাবেন। থাকার পরিবেশও ভালো। এছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমিতে গেস্ট হাউজ রয়েছে। সেখানে থাকতে পারেন।

যাওয়ার উপায়: ঢাকা থেকে যেতে হলে মহাখালী বাস স্টেশন আসুন। এখান থেকে সরাসরি দুর্গাপুর যাওয়ার বাস পাবেন। নাইট কোচও চলাচল করে। ৩৫০ টাকা ভাড়া। বিরিশিরি পৌঁছতে ৬-৭ ঘণ্টা লাগবে।

বিরিশিরিতে ভাড়ায় চালিত অটোরিকশা বা মোটরসাইকেল পাওয়া যায়। ৫-৬ ঘণ্টার মধ্যে কালচারাল একাডেমি, রানীখং গির্জা, রাজবাড়ি, সোমেশ্বরী নদী, কমলা বাগান, চীনা মাটির পাহাড় ঘুরে আসা যাবে।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত