ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৯, ০১:০৬

প্রিন্ট

সহজ পদ্ধতিতে মশা মুক্ত করুন বাড়ি

সহজ পদ্ধতিতে মশা মুক্ত করুন বাড়ি
অনলাইন ডেস্ক

বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনাটি প্রায়ই শোনা যাচ্ছে। এডিস মশার মাধ্যমে এই ডেঙ্গুর জীবাণু ছড়াচ্ছে শরীরে শরীরে।

এই জীবানু নাশ হতে পারে একমাত্র এই জীবাণুর বাহক এডিস মশার লার্ভার ধ্বংসে। তবে কোনোভাবেই কোনো উপায় এই লার্ভার সম্পূর্ণ নিধন এখনো সম্ভব হয়নি। একমাত্র প্রত্যেকটি মানুষের সচেতন মূলক তৎপরতায় এই এডিস মশার লার্ভা ধ্বংস করতে পারে।

সাধারণত জমা পানিতে এডিস মশা তার বংশ বিস্তার করে। তাই সবার প্রথমে কোথাও যাতে পানি জমে না থাকে সেদিকে সচেতন থাকতে হবে। এই দিকে সচেতন হলে এডিস মশার লার্ভা ধ্বংস অনেকটাই সম্ভব। এছাড়া এই এডিস মশার লার্ভা ধ্বংসের জন্য কিছু প্রাকৃতিক ঘরোয়া উপায় অবলম্বন করা যেতে পারে।

১. এডিস মশার লার্ভা ধ্বংসের জন্য সাবান খুবই উপকারী। তাই মশার উৎসস্থলে সাবান বা শ্যাম্পু দিয়ে দিলে সেক্ষেত্রে মশার লার্ভা ধ্বংস অনেকটাই সম্ভব।

২. কোন স্যাঁতস্যাঁতে জায়গা বা বাড়ির আশেপাশে, এছাড়া যেখানে পানি জমে বা পানি নিকাশি স্থান, সেখানে বিচিং পাউডার ব্যবহারের মশার লার্ভা ধ্বংস সম্ভব।

৩. তেল মশার লাভা ধ্বংসের জন্য খুবই উপকারী। তাই অল কেরোসিন তেল বা অলিভ অয়েল জাতীয় তেল জমা পানিতে বা মশার উৎস স্থলে কিছু পরিমান ছড়িয়ে দিলে সেক্ষেত্রে মশার লার্ভা ধ্বংস হয়।

৪. অ্যাপেল সিডার ভিনিগারে মশার লার্ভা ধ্বংস হয়। তবে সেক্ষেত্রে পানির সঙ্গে ভিনিগারে পরিমাণটা এমনভাবে মেশাতে হবে যাতে ৮৫ ভাগ পানির সঙ্গে ১৫ ভাগ অন্তত ভিনিগার থাকে। কারণ ভিনিগার এর পরিমাণ কম হলে সে ক্ষেত্রে মশার লার্ভা ধ্বংস সম্ভব হবে না।

এছাড়া পরিবেশের সঙ্গে সঙ্গে আপনার বাড়িতেও যাতে কোথাও পানি জমে না থাকে সে বিষয়ে লক্ষ্য রাখুন। এভাবে প্রত্যেকটি মানুষের সচেতনতাই ডেঙ্গুর জীবাণু নাশে সহায়ক হবে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত