ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬ আপডেট : ৫২ মিনিট আগে English

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ১২:১১

প্রিন্ট

চিরযৌবনা রেখার রূপের আসল রহস্য

চিরযৌবনা রেখার রূপের আসল রহস্য
অনলাইন ডেস্ক

বয়স ধরে রাখার জন্য মানুষ বিশেষ করে নারীরা কত কিছুই না করে। আর নায়িকা হলে তো কথাই নেই। স্পা থেকে শুরু করে বিউটি সার্জারি করেন যখন তখন। তারপরও চল্লিশ পেরোনোর আগেই ঝড়ে যায় তাদের রূপ-যৌবন। সেইদিন দিয়ে একমাত্র ব্যতিক্রম বলিউডের সোনালি যুগের অভিনেত্রী রেখা। এখনও দারুণভাবে ধরে রেখেছেন শারীরিক সৌন্দর্য ও স্বাস্থ্যকে। যে কারণে এখনও তার রূপের কথা শোনা যায় অনেকের মুখেই।

রেখার চিরযৌবনা থাকার রহস্য কী-কী সেই যাদু, যা দিয়ে তিনি দশকের পর দশক ধরে একই রকম থাকতে পারছেন? আজ তাহলে শোনা যাক রেখার চীর যৌবনাবতী থাকার রহস্যটা।

বৃহস্পতিবার ছিলো রেখার ৬৬তম জন্মদিন। এই বিশেষ দিনটিতে রেখা তার সৌন্দর্যের রহস্য তুলে ধরেছেন নিজের অগুনিত ভক্তকুলের জন্য। তার সৌন্দর্যের আসল রহস্য ডায়েট চার্ট। মনে করা হয়, এই ডায়েট চার্টই তাকে এতদিন ধরে রূপ ধরে রাখতে সাহায্য করছে।

জানা যায়, খাদ্যাভ্যাসে সময় মতো জল পাানকে খুব গুরুত্ব দেন সত্তরের দশকের দাপুটে অভিনেত্রী রেখা। পাশাপাশি শাকসব্জি সমৃদ্ধ খাওয়া দাওয়াই পছন্দ তার। জাঙ্ক ফুড থেকে চিরকালই দূরে থেকেছেন তিনি। ভাজাপোড়া খাবার ছুঁয়েও দেখেন না। ঘুম থেকে অ্যরোমা থেরাপি সবকিছিুই নিয়মমতো চলে, অনিয়ম পছন্দ নয় তার। আর নির্দিষ্ট সময়ে ঘুমকে অনেক গুরুত্ব দেন এই অভিনেত্রী। একই সঙ্গে রূপচর্চায় ব্যবহার করেন বিভিন্ন আয়ুর্বদিক থেরাপি। প্রতিদিন তিনি স্পা সেশনের জন্য বেশ খানিকটা সময় দেন। এজন্য তিনি বিশেষ ধরনের তেল ব্যবহার করেন।

চুল ও ত্বকের যত্ন: মধু, টক দই আর ডিমের সংমিশ্রণে তৈরি একটি বিশেষ প্যাক রেখা নিজের চুলের যত্ন নিতে লাগান বলে জানা যায়। কখনওই চুলে হেয়ার ড্রায়ার, স্ট্রেইটনার, বা কার্লার্স লাগাতে পছন্দ করেন না রেখা। ত্বকের যত্ন বিভিন্ন সময়ে রেখাকে সাক্ষাৎকারে বলতে শোনা গিয়েছে যে তিনি ১০ থেকে ১২ গ্লাস জল প্রতিদিন পান করেন। যা তার ত্বককে সুন্দর রাখতে সাহায্য করে। আর তাতেই ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে বলে জানিয়েছেন রেখা।

রেখার খাদ্য তালিকা: রেখা এখই ধরনের খাদ্যাভ্যাস দিনের পর দিন পালন করেন। কোনও পার্টি বা অনুষ্ঠান থাাকলেও সেরকমই হয় । প্রতিদিন তার খাবার পাতে দু টো রুটি থাকেই। সঙ্গে থাকে, তেল ও মশলা ছাড়া সব্জির তরকারি। এক বাটি দই। সন্ধ্যে সাড়ে সাতটার মধ্যে তিনি রাতের খাবার সেরা ফেলেন। নিরামিষাশী রেখা ফল খাওয়াকে বেশ গুরুত্ব দেন। বেদানা, ব্লুবেরি, পেস্তা ও বাদাম জাতীয় বিভিন্ন জিনিস খেতে পছন্দ করে থাকেন। সব্জির মধ্যে ব্রকোলি তার বিশেষ পছন্দ। এছাড়াও ত্বক সতেজ রাখতে অ্যাভোকাডোকে গুরুত্ব দেন রেখা।

যোগ ব্যায়াম: বলিউড নায়িকাদের মধ্যে যোগ ব্যায়ামের জন্য রেখা বিখ্যাত। বহুদিন আগে ইয়োগা নিয়ে ‘Rekha's Mind and Body Temple’ নামে একটা সিডিও বেরিয়েছিল তার। প্রতিদিন কমপক্ষে আধ ঘণ্টা ধরে ইয়োগা করেন। নিত্যদিনের যোগভ্যাসই রেখাকে তরুণ আর সতেজ রাখে। এই যোগের কল্যাণেই ষাটোর্ধ্ব এই অভিনেত্রী এখনও আইফা-র মতো মঞ্চে গিয়ে সমান দক্ষতায় 'সলামে ইশক' গানের তালে নাচতে পারেন!

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত