ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬ আপডেট : ৩৯ মিনিট আগে English

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৯, ১৭:৪১

প্রিন্ট

পুষ্টিতে ভরা কতবেলের শরবত

পুষ্টিতে ভরা কতবেলের শরবত
অনলাইন ডেস্ক

নুন-ঝাল দিয়ে কতবেল মাখা খেয়ে দেখেছেন? স্বাদে-গন্ধে অতুলনীয়। পুষ্টি বিচার করলেও কতবেলের জুড়ি নেই। কতবেল নারী ও শিশুদের কাছে বেশ প্রিয় ফল। শক্ত খোলসযুক্ত ফলের ভেতরে ধূসর রঙের আঠালো শাঁস এবং ছোট সাদা বীজ থাকে। কতবেল টক বা মিষ্টি স্বাদযুক্ত হতে পারে। এটি হালকা সুগন্ধযুক্ত ফল। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং স্বল্প পরিমাণে লৌহ, ভিটামিন বি-১ ও ভিটামিন-সি বিদ্যমান।

বিশেষজ্ঞরা বলছেন, কতবেল হেলাফেলার নয়। কাঁঠাল, পেয়ারা, লিচু, আমলকী, আনারসের চেয়েও বেশি উপকারী।

বিশেষজ্ঞদের দাবি, কতবেল কিডনি সুরক্ষিত রাখে। লিভার ও হার্টের জন্যও উপকারী। কতবেলের ট্যানিন দীর্ঘদিনের ডায়রিয়া ও পেটব্যথা ভালো করে। কলেরা ও পাইলসের প্রতিষেধক কতবেল।

অনেকে বাড়িতে নিয়ে কতবেল ফাটিয়ে ভেতরের মাংসল অংশে পেঁয়াজ, কাঁচা মরিচ, কালোজিরাসহ আরো অনেক মসলা দিয়ে খেতে পছন্দ করেন। এ ফলে তৈরি শরবত গরমে শরীর শীতল রাখে।

এবার চলুন দেখে নেওয়া যাক কতবেলের শরবত তৈরির উপায়

উপকরণ: পাকা কতবেল ১টি, লবণ স্বাদমতো, বিট লবণ সামান্য, কাঁচা মরিচ ১টি, ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ, চিনি ২-৩ টেবিল চামচ, পানি ১ গ্লাস, বরফ ৪-৫টি।

প্রণালি: কতবেল ভালো করে ধুয়ে এর শক্ত আবরণ ভেঙে ভেতরের মাংসল অংশ বের করে নিন। ব্লেন্ডারে বরফ বাদে বাকি সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। একটি গ্লাসে ঢেলে তার উপর বরফ দিয়ে পরিবেশন করুন।

শরবত ঘন হয়ে গেলে পানি কিছু পরিমাণ বাড়িয়ে নিতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত