ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭ আপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২০, ১৫:১৪

প্রিন্ট

এবারের কবিতা উৎসব উদ্বোধন করবেন মহাদেব সাহা

এবারের কবিতা উৎসব উদ্বোধন করবেন মহাদেব সাহা
অনলাইন ডেস্ক

প্রতি বছরের মতো এবারও রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় কবিতা উৎসব। আগামী ১ ফেব্রুয়ারি শুরু হবে ৩৪তম জাতীয় কবিতা উৎসব। চলবে ২রা ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের অনুষ্ঠানে সাতটি দেশ থেকে কবিরা যোগ দেবেন।

এই জাতীয় কবিতা উৎসব উদ্বোধন করবেন দেশের বরেণ্য কবি মহাদেব সাহা। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) জাতীয় কবিতা পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, কবি শিহাব সরকার, কবি আনজীর লিটন, কবি কাজী রোজী, কবি আসলাম সানি, দিলারা হাফিজ, আমিনুর রহমান, সুকারণ, মুস্তফা মজিদ, বুলবুল মহলানবীশ, নাহার ফরিদ খান, ফয়জুল আলম পাপ্পু প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত। এবারের কবিতা পরিষদ উৎসবের মর্মবাণী হলো কবি সামাদের একটি কবিতার পঙ্‌ক্তি ‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’।

এই উৎসবে তিনজন ভাষাসংগ্রামী প্রবীণ কবিকে ‘জাতীয় কবিতা পরিষদ সম্মাননা’দেওয়া হবে। তারা হলেন—কবির আহমদ রফিক, গীতি কবি আবদুল গাফ্ফার চৌধুরী ও কবি বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর।

এই কবিতা উৎসব দেশের সব কবিদের জন্য উন্মুক্ত। তবে মঞ্চে কাবিতা পড়তে চাইলে তাদের এবারও তাদের নাম নিবন্ধন করতে হবে। আগ্রহীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের উৎসব দপ্তরে খোঁজ নিতে অনুরোধ করা হচ্ছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত