ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২২:২৯

প্রিন্ট

গ্রন্থমেলায় মীর রবিরের কবিতার বই ‘ক্রস মার্কার’

গ্রন্থমেলায় মীর রবিরের কবিতার বই ‘ক্রস মার্কার’
অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশিত হতে যাচ্ছে কবি মীর রবির কবিতার বই ‘ক্রস মার্কার’। বইটি প্রকাশ করছে বেহুলাবাংলা প্রকাশন। মূল্য ২০০ টাকা।

বইটি সম্পর্কে কবি জানিয়েছেন, ‘কবিতার বইটি চারটি পর্বে বিভক্ত। ঢাকা পথিক, সেক্স অ্যান্ড পিস, পলি কনসার্ট ও লাইফ ইনস্যুরেন্স লিমিটেড- এই চারটি পর্বে সম-সাময়িক বিভিন্ন বিষয় তুলে ধরে হয়েছে।’

কী আছে এই কবিতার বইয়ে? কবির ভাষায়, ‘এই কবিতাগ্রন্থে আছে সময়ের ভেতর যাপন করা আমাদের দৈনন্দিন জীবনের নানান ঘটনার বয়ান। প্রতিদিনকার শহুরে জীবন-যন্ত্রণা, রাজনৈতিক-সামাজিক অস্থিরতা, সংস্কৃতির ভঙুর রূপ, সাম্প্রদায়িক আগ্রাসনই আমার কবিতায় মূর্ত হয়ে উঠেছে’।

বিশেষত ‘বিশদ বাঙলার প্রশান্তি ও মেগাসিটির যন্ত্রণাক্লিষ্টটা, রূঢ়-বাস্তবতা, বিকাশমান পুঁজিবাদী রাষ্ট্র ব্যবস্থার সংকট, নতুন প্রজন্মের যৌন ক্রাইসিস- ধর্ষণসহ সমাজের নানা রকম অসঙ্গতি, অর্থনৈতিক মন্দা কবিতার বুননে উচ্চারিত হয়েছে বলে তিনি জানান।

তিনি বিশ্বাস করেন নিটোল কবিতার অমেয় আস্বাদন মিলবে— এই বইয়ের কবিতাগুলোতে। তার অন্যান্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- ‘অ্যাকোয়ারিয়ামে মহীরুহ প্রাণ ও ইরেজারে আঁকা ব্ল্যাক মিউজিক। তিনি কবিতায় বিশেষ অবদানের জন্য সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৮ পেয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত