ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২৩ মার্চ ২০২০, ১৭:৪৭

প্রিন্ট

সাহিত্যিক ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের ইন্তেকাল

সাহিত্যিক ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের ইন্তেকাল
জার্নাল ডেস্ক

শিক্ষবিদ কথাসাহিত্যিক অধ্যাপক ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্নাহ ইলাইহে রাজেউন। তার ৮৪ বছরের জীবন বিপুলভাবে সমৃদ্ধ।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ১৯৩৬ সালের ৯ জানুয়ারি চাঁদপুর জেলার কচুয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আশেক আলী খান এবং মায়ের নাম সুলতানা বেগম। তিনি ১৯৫০ সালে ঢাকা সরকারি মুসলিম হাইস্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৫২ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ১৯৫৫ সালে স্নাতক এবং ১৯৫৬ সালে স্নাতকোত্তর সম্মান অর্জন করেন। ১৯৭৪ সালে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

একুশে পদক বিজয়ী এই বিশিষ্ট শিক্ষাবিদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর শৈশব থেকেই বর্ণাঢ্য জীবন সাহিত্যের সঙ্গে ঘনিষ্ঠ। সব শাখায় স্বচ্ছন্দ বিচরণ। তার ‘জীবন অনেক লিরিক কবিতার জন্ম দেয়’। গদ্য ছন্দের কবিতায় বলিষ্ঠভাবে প্রকাশিত হন তিনি। অতুলনীয় তাঁর কথাসাহিত্য। শিক্ষাবিদ হিসেবে সুনাম দেশে যতটা, বিদেশেও। প্রগতির পক্ষে মুক্তচিন্তার পক্ষে অহর্নিশ সংগ্রামী।

বটবৃক্ষ হয়ে ছায়া দিয়েছেন জাতিকে। আজ চিরতরে চলে গেলেন। এই কীর্তিমানের জন্ম হয়েছিল চাঁদপুরের কচুয়ার এক খান্দানী পরিবারে আজ থেকে ৮৪ বছর আগে ৯ জানুয়ারি।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ছোটগল্পে অবদানের জন্য ১৯৬৯ সালে বাংলা অ্যাকাডেমি পুরস্কার এবং শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য ২০০৯ সালে একুশে পদকে ভূষিত হন।

তার ভাতিজা মুনতাসির মামুন বলেন, তাকে চাঁদপুরে তার গ্রামের বাড়িতে দাফন করা হবে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত