ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩৭

প্রিন্ট

তরুণ লিখিয়ের খোঁজে জলধি

তরুণ লিখিয়ের খোঁজে জলধি

জার্নাল ডেস্ক

সারাদেশের ত্রিশ বছরের কম বয়সী তরুণ লিখিয়েদের তুলে আনার অভিপ্রায়ে প্রকাশনা সংস্থা জলধি ও জলধি সাহিত্য পত্রিকার যৌথ উদ্যোগে ‘জলধি তরুণ লিখিয়ের খোঁজে’নামে প্রতিভা অন্বেষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২১ ফেব্রুয়ারি) রাজধানীর কাঁটাবনে কবিতা ক্যাফেতে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি মুহম্মদ নূরুল হুদা, গবেষক ড.তপন বাগচী, কথা-সাহিত্যিক মুম রহমান, কথা-সাহিত্যিক রেজাউল করিমসহ অন্যান্য আরো অনেকে।

৩৫০ জন তরুণ লিখিয়ের মধ্য থেকে তিন ধাপে বাছাইয়ের মাধ্যমে গল্প ও কবিতা বিভাগে মোট ৩০ জনকে নির্বাচিত করা হয়। অনুষ্ঠানে তাদের হাতে ক্রেস্ট, সনদ ও বই তুলে দেন সম্মানীত অতিথিরা। দুই বিভাগে তিনজন করে মোট ছয়জনকে ‘সেরা তিন লিখিয়ে’ক্যাটাগরিতে জন প্রতি পাঁচ হাজার টাকার বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেয়া হয়।

কথা-সাহিত্যিক পাপড়ি রহমান তরুণদের উদ্দেশ্যে লিখিত বক্তব্য পাঠ করে শোনান। অনুষ্ঠানে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘জলধি'র এ আয়োজন স্বচ্ছতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো। কোন লেখকের নাম না থাকায় বিচারকার্য সম্পাদন করতে গিয়ে শুধু লেখার মানকেই বিচার করেছি। আশা করি জলধি সারা বাংলাদেশের তরুণদের মধ্যে যে জাগরণ তুললো তা অব্যাহত রাখবে।’

জলধির সম্পাদক, কবি নাহিদা আশরাফীর সঞ্চালনায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান কার্যক্রম। শুরুতে সমন্বয়ক কবি রুদ্রাক্ষ রায়হান শুভেচ্ছা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উপস্থিত বিচারক, অতিথি, প্রতিযোগীদের মিলনমেলায় জলধি সংশ্লিষ্টরা প্রতি বছর এ কার্যক্রম চালু রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত