ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮ আপডেট : ২৩ মিনিট আগে

প্রকাশ : ১৫ মার্চ ২০২১, ১৮:০৩

প্রিন্ট

বইমেলায় মীর রবির ‘বুড়িগঙ্গা যহন কফিনে ঢুইকা যায়’

বইমেলায় মীর রবির ‘বুড়িগঙ্গা যহন কফিনে ঢুইকা যায়’

জার্নাল ডেস্ক

বাংলা একাডেমি বইমেলা ২০২১-এ প্রকাশিত হচ্ছে কবি মীর রবির চতুর্থ বই ‘বুড়িগঙ্গা যহন কফিনে ঢুইকা যায়’। ঘোড়াউত্রা প্রকাশন থেকে নদী সিরিজের কবিতার এই বইটি প্রকাশিত হবে।

কবিতার বইটি সম্পর্কে মীর রবি বলেন, ঢাকার প্রাণ বুড়িগঙ্গা নদী। এই নদীকে কেন্দ্র করেই ঢাকা নগরীর উদ্ভব ও বিকাশ লাভ হয়েছিল। কিন্তু পরিতাপের বিষয় সেই ঢাকাই আজ বুড়িগঙ্গাকে ধ্বংস করে দিচ্ছে। ‘বুড়িগঙ্গা যহন কফিনে ঢুইকা যায়’ সেইসব ধ্বংসযজ্ঞের চিত্রপট। নদীর কান্না ও জনমানুষের দীর্ঘশ্বাসের দেখা মিলবে এই নাতিদীর্ঘ কবিতায়। বিদ্রুপাত্মক ভাষাভঙ্গী পাঠককে নতুন কিছু দিবে বলে বিশ্বাস করি।

মীর রবি বিভিন্ন সময়ে গণমাধ্যমে ফিচার বিভাগে কাজ করেছেন। গণমাধ্যমকর্মী পরিচয়ের বাইরে তিনি কবি হিসেবেই বেশি পরিচিত। ছোটবেলা থেকেই লেখালেখির নেশা। স্কুলজীবনে ছড়ার মধ্যদিয়ে সাহিত্য অঙ্গনে প্রবেশ করেন।

তিনি কবিতার প্রকরণ, ব্যাকরণ ও প্রাঞ্জলতার পাশাপাশি সামঞ্জস্য মিথের শব্দগভীর ব্যবহার ও উত্তরাধুনিক কবিতা কাঠামো নির্মাণের জন্য তিনি সুনাম অর্জন করেছেন।

তার প্রকাশিত প্রথম কবিতার বই ‘অ্যাকোয়ারিয়ামে মহীরুহ প্রাণ’র জন্য পেয়েছেন ‘সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৮’। প্রকাশিত অন্য বই ‘ইরেজারে আঁকা ব্ল্যাক মিউজিক’ ও ‘ক্রস মার্কার’। দীর্ঘদিন সম্পাদনা করছেন ছোট কাগজ ‘ঠোঙা’।

প্রকাশিতব্য বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী আল নোমান। বইটির দাম রাখা হয়েছে মাত্র পঞ্চাশ টাকা। বইটি পাওয়া যাবে লিটলম্যাগ চত্বরে প্রকাশনীর স্টলে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত