ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

‘ডিউক অফ এডিনবার্গস’ পুরস্কার পেলেন জয়পুরহাটের দুই কৃতিসন্তান

  সাগর কুমার, জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৮ জুন ২০২২, ২০:০৫

‘ডিউক অফ এডিনবার্গস’ পুরস্কার পেলেন জয়পুরহাটের দুই কৃতিসন্তান
সরকার তানভীর আহমেদ ও বিবেক মোর
সাগর কুমার, জয়পুরহাট প্রতিনিধি

ব্রিটিশ রাজপরিবার দ্বারা পরিচালিত ‘ডিউক অব এডিনবার্গস ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন জয়পুরহাটের দুই কৃতি সন্তান সরকার তানভীর আহমেদ ও বিবেক মোর। তরুণদের মাধ্যে যুগের সাথে চ্যালেঞ্জ মোকাবেলায় নেতৃত্ব, দক্ষতাসম্পন্ন ও মানবাতাবাদী গড়ে তুলতে দেয়া হয় এই অ্যাওয়ার্ডটি। ১৯৫৬ সাল থেকে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই বিশ্বজুড়ে ১৩০টি দেশের তরুণদের স্বেচ্ছাসেবী, স্ব-ক্ষমতা একটি নেটওয়ার্কের সাথে যুক্ত করেছে সম্মানজনক এ পুরষ্কারটি।

১৯৫৬ সালে ব্রিটিশ রাজ পরিবারের দ্য ডিউক অফ এডিনবার্গের হাত ধরে যাত্রা শুরু করেছিলো বিশ্বের মর্যাদাপূর্ণ পুরস্কার ‘দ্য ডিউক অফ এডিনবার্গস’ ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড। পুরষ্কারটি সেই সব তরুণদের প্রদান করা হয়ে থাকে যেসব তরুণরা বিশ্বকে পরিবর্তনে নিজেদেরকে আত্মনিবেদিত করে থাকে। আধুনিক সমাজের পরিবর্তিত চাহিদার সাথে তরুণরা দক্ষতাভিত্তিক কার্যক্রম অব্যাহত রাখতে পারে। সম্মানজনক এ পুরষ্কারটি দক্ষতা উন্নয়ন ও অন্তর্ভুক্তির মাধ্যমে আন্তর্জাতিকভাবে বিভিন্ন প্রতিষ্ঠান এবং তরুণ প্রজন্মকে একত্রিত করে সংযুক্ত করে।

সরকার তানভীর আহেমদ একজন আন্তর্জাতিক যুব সংগঠক ও বাংলাদেশি ইয়ুথ চেঞ্জমেকার যিনি সংসদীয় গণতন্ত্র পদ্ধতি চর্চায় তরুণদের উৎসাহিত করছেন। তিনি দীর্ঘমেয়াদী নেতৃত্বমূলক কাজের স্বীকৃতিস্বরূপ গতবছর ব্রিটিশ রাজপরিবার থেকে প্রদত্ত প্রিন্সেস ডায়ানা পুরষ্কারে ভূষিত হয়ে দেশে ও বিদেশে সন্মান অর্জন করেছেন। তিনি জয়পুরহাট রামদেও বাজলা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও জয়পুরহাট সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। এরপর তিনি রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

তানভীর আহমেদ ছেলেবেলা থেকেই পড়ালেখার পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সাথে যুক্ত ছিলেন। বিভিন্ন সময় জাতীয় ও আন্তর্জাতিক পুরষ্কার অর্জনের মাধ্যমে বাংলাদেশ ও জয়পুরহাটকে প্রতিনিধিত্ব করেছেন। বিশেষত্ব ২০২১ সালে জাতিসংঘ থেকে ওএইচসিএইচআর-এর জেনেভায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অধিবেশনে যোগ দেবার জন্য অফিশিয়াল পাস অর্জন করেন। ২০১৮ সালে জাতিসংঘের এসডিজি-১৬ তে তরুণদের যুক্ত করতে প্রতিষ্ঠিত করেন আন্তর্জাতিক যুব সংগঠন ইয়ুথ পার্লামেন্ট। তার নেতৃত্বে ইয়ুথ পার্লামেন্টের ২০২১ সালের মডেল সার্ক সামিটে অতিথি হিসেবে যুক্ত ছিলেন মরিশাসের সাবেক রাষ্ট্রপতি ডঃ আমিনা ফেরদাউস গুরিব ও মালদ্বিপের সাবেক পররাষ্ট্র মন্ত্রী মিস দুনিয়া মাউমুন।

বিভিন্ন সময় অসংখ্য পুরষ্কার অর্জন করেন যার মধ্যে অন্যতম, ২০০৯ সালে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদের (সাবেক মাননীয় স্পিকার) কাছ থেকে কেন্দ্রীয় খেলাঘর আসর পুরষ্কার গ্রহণ, ২০১৯ সালে মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেলের কাছ থেকে জাতীয় শ্রেষ্ঠ যুব বৃক্ষরোপণ পুরস্কার গ্রহণ সহ আরও অনেক। সরকার তানভীর আহমেদ বাংলাদেশকে দীর্ঘমেয়াদী নেতৃত্ব চর্চায় সেবা দিতে চান। তার ইচ্ছা অন্যান্য দেশের মত বাংলাদেশ জাতীয় সংসদের অধিবেশন কক্ষেও একদিন মডেল ইয়ুথ পার্লামেন্ট চর্চা করা হবে।

এদিকে বিবেক মোর ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আই.বি.এ.), রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শিক্ষার্থী। তিনি জয়পুরহাট রামদেও বাজলা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও জয়পুরহাট সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ সেশনে ভর্তি পরীক্ষায় আইবিএ ও ব্যবসায় শিক্ষা অনুষদে মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করেন। বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই বিবেক মোর বিভিন্ন স্বেচ্ছাসেবী সামাজিক ও সাংগঠনিক কাজের সাথে যুক্ত থেকে নেতৃত্ব দিয়েছেন। তিনি আইবিএ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একমাত্র অফিসিয়াল সংগঠন - আইবিএ বিজিনেস ক্লাব-এর সভাপতি, স্বনামধন্য আন্তর্জাতিক যুব সংগঠন ইয়ুথ পার্লামেন্টের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও জয়পুরহাট জেলা সমিতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক হিসেবে অত্যন্ত সফলতার সহিত দায়িত্ব পালন করে সুনাম কুড়িয়েছেন। বিবেক মোর ভবিষ্যতে শিক্ষকতা করতে চান ও শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে যোগ্য নেতৃত্ব ও দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করতে চান।

সরকার তানভীর আহমেদ ও বিবেক মোরকে ‘ডিউক অফ এডিনবার্গস, আন্তর্জাতিক পুরষ্কার কর্তৃপক্ষ সনদ ও ব্রঞ্জ মেডেল প্রদান করেছেন। বাংলাদেশে এ আন্তর্জাতিক পুরষ্কার কার্যক্রম অস্ট্রেলিয়ার আঞ্চলিক সচিবালয় ও যুক্তরাজ্যের আন্তর্জাতিক সচিবালয়ের সরাসরি সমন্বয় ও সহায়তায় পরিচালিত হচ্ছে। এতে অসংখ্য তরুণ আরও উদ্বুদ্ধ হয়ে নিজ এলাকা ও দেশের ইতিবাচক পরিবর্তনে কাজ করে চলেছে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত