ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

প্রশ্ন ফাঁস নিয়ে হতাশ ইমরান এইচ সরকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:০২  
আপডেট :
 ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:১১

প্রশ্ন ফাঁস নিয়ে হতাশ ইমরান এইচ সরকার

একের পর এক প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া যাচ্ছে। সম্প্রতি শুরু হওয়া এসএসসি পরীক্ষাও প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেছে। প্রথম পরীক্ষার পর দ্বিতীয় পরীক্ষায়ও ফেসবুকে প্রশ্ন ফাঁস হয়। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন শিক্ষার্থী থেকে নিয়ে অভিভাবক ও বিভিন্ন মহল।

এ বিষয়ে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার হতাশা প্রকাশ করেছেন। তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, প্রশ্ন ফাঁস এটা কোনোভাবেই কাম্য না। যদি প্রশ্ন ফাঁসই হয় তাহলে পরীক্ষা নিয়ে কী লাভ। সরকারকে বিষয়টি নিয়ে কঠোর হওয়া দরকার।

তিনি আরো বলেন, এখন এমন অবস্থা চলছে যে, কোনো কিছুর বিরুদ্ধে মুখ খোলা যায় না। প্রতিবাদ করা যায় না। এই যে প্রশ্ন ফাঁস হচ্ছে তা নিয়ে কথা বলব, তারও উপায় নেই।

এর আগে ইমরান এইচ তার ফেসবুক পেজে লিখেন, প্রশ্নফাঁসের মূল হোতা কে সেটা খুঁজে বের করা সরকারেরই দায়িত্ব। কিন্তু আমরা আর চাই না আমাদের ভবিষ্যৎ প্রজন্মের স্বপ্ন নষ্ট হয়ে যাক। আমাদের বাঁচান, আগামীর প্রজন্মকে বাঁচান।

উল্লেখ্য, শনিবার এসএসসি ও সমমানের পরীক্ষার বাংলা দ্বিতীয়পত্রের প্রশ্নও ফেসবুকে ফাঁস হওয়ার অভিযোগ পাওয়া গেছে। পরীক্ষার শুরুর কয়েক ঘণ্টা আগে বাংলা দ্বিতীয়পত্রের নৈর্ব্যক্তিক অভীক্ষার ‘খ’ সেটের উত্তরসহ প্রশ্নপত্রটি ফেসবুকে একটি গ্রুপে পাওয়া যায়। এটি ওই গ্রুপে আপলোড হওয়ার সঙ্গে সঙ্গে অন্যান্য অনেক গ্রুপ ও পেজে মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে। পরীক্ষা শেষ হলে পরীক্ষার্থীদের কাছ থেকে পাওয়া প্রশ্নের সঙ্গে ওই প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে।

এর আগে বৃহস্পতিবার প্রথম পরীক্ষায়ও প্রশ্ন ফাঁস হয়। এদিন সারাদেশে একযোগে এসএসসি পরীক্ষায় বসেন ২০ লাখের বেশি শিক্ষার্থী। এবার অভিন্ন প্রশ্নপত্রে হচ্ছে সব বোর্ডের পরীক্ষা।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত