ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

টাঙ্গাইল শাড়ি ভারতের দাবি, যৌক্তিকতা কী

  ইব্রাহীম জাহিদ

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:১৩  
আপডেট :
 ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৩৩

টাঙ্গাইল শাড়ি ভারতের দাবি, যৌক্তিকতা কী
ইব্রাহীম জাহিদ । ফাইল ছবি

টাঙ্গাইল শাড়ির উৎপত্তিস্থল বাংলাদেশের “টাঙ্গাইল জেলায়”। তবে তা নাকচ করে দিয়ে গত ২ জানুয়ারি জিওগ্রাফিক্যাল ইন্ডিকেটর বা জি আই পণ্য হিসেবে এ শাড়িকে তাদের বলে স্বীকৃতি দিয়েছে ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।

ভারতের মিনিস্ট্রি অফ কালচার ফেসবুক পেইজ থেকে টাঙ্গাইল শাড়ি নিয়ে যে কথা বলা হয়েছে তা হলো- “ টাঙ্গাইল শাড়ির উৎপত্তিস্থল ভারতের পশ্চিমবঙ্গ তথা কলকাতা। হাতে বোনা তাঁত শিল্পের সুক্ষ্ম কারুকাজ প্রাণবন্ত রং জামদানি কুটির নিদর্শন। প্রতিটি টাঙ্গাইল শাড়িই দক্ষ কারুকার্যের প্রমাণ। এটি এ অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক। ”

ইতিহাসের পাতায় চোখ রাখলেই দেখা যায়, বাংলাদেশের তাঁত শিল্পের ইতিহাস অতি প্রাচীন। টাঙ্গাইল জেলার তাঁত শিল্প সেই সর্ব বৃহৎ শিল্পের অন্যতম অংশীদার।

টাঙ্গাইলের তাঁতের শাড়ি তৈরিতে যে সুতো ব্যবহার হয় তা টাঙ্গাইল জেলার প্রাচীন অঞ্চল মির্জাপুর উপজেলার তুলো থেকে তৈরি করা হয়। বিখ্যাত গবেষক জেম্স টেলরের লেখায় তা সুস্পষ্ট হয়েছে। তা ছাড়া বিখ্যাত পর্যটক ইবনে বতুতা ও হিউয়েন সাংয়ের ভ্রমণ কাহিনীতে টাঙ্গাইলের বস্ত্র শিল্প অর্থাৎ তাঁত শিল্পের উল্লেখ রয়েছে।

এখন প্রশ্ন হলো বাংলাদেশের তাঁত শিল্পের অন্যতম আভিজাত্য “টাঙ্গাইল শাড়ি”। তা কোন সূত্রের বরাতে ভারত নিজেদের জি আই পণ্য হিসেবে দাবি করলো।

  • সর্বশেষ
  • পঠিত