ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

মোবাইলে ৭ ধাপ আর ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ১ ধাপ পেছাল বাংলাদেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৭

মোবাইলে ৭ ধাপ আর ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ১ ধাপ পেছাল বাংলাদেশ
ফাইল ছবি।

মোবাইল ইন্টারনেট সূচকে ৭ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের জানুয়ারি মাসের সূচক মতে, ১০৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। যা আগের মাসে ছিল ১০১তম। এছাড়া ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ডিসেম্বরের ছিল ১০৮তম। জানুয়ারিতে এক ধাপ নেমে ১০৯তম হয়।

জানুয়ারি মাসের হিসেবে দেখা যায়, মোবাইল ইন্টারনেট খাতে ১০৮তম অবস্থানে বাংলাদেশ। এর আগে গতবছরের ডিসেম্বরে ১০১তম স্থানে ছিল দেশটি। অপরদিকে ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ডিসেম্বরের ছিল ১০৮তম। জানুয়ারিতে এক ধাপ নেমে ১০৯তম হয়। এদিকে পাশের দেশ ভারত মোবাইল ইন্টারনেট সূচকে ১৮তম এবং ব্রডব্যান্ড বিভাগে ৮৭তম অবস্থানে আছে।

ওকলার সূচক অনুসারে, জানুয়ারিতে বাংলাদেশে মোবাইল ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৩ দশমিক ৮৫ এমবিপিএস ও আপলোড গতি ছিল ১১ দশমিক ৩৬ এমবিপিএস। এই সময়ে দেশে মেডিয়ান ল্যাটেনসি ছিল ২৫ মিলিসেকেন্ড। ব্রডব্যান্ড সেগমেন্টে মেডিয়ান ডাউনলোডের গতি ছিল ৪১ দশমিক ৫৯ এমবিপিএস, আপলোড গতি ছিল ৪২ দশমিক ৬০ এমবিপিএস ও মেডিয়ান ল্যাটেনসি ছিল পাঁচ মিলিসেকেন্ড।

বিশ্বব্যাপী ইন্টারনেট টেস্টিং ও বিশ্লেষণ সেবাদাতা প্রতিষ্ঠান ওকলা প্রতিদিন নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক পারফরম্যান্স, গুণগত মান ও সহজলভ্যতা সম্পর্কে ধারণা দেয়।

ওকলার স্পিডটেস্ট ইন্টেলিজেন্স গত বছরের শেষ প্রান্তিকে বাংলাদেশের মোবাইল অপারেটরদের মধ্যে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করে। তালিকা অনুসারে, বাংলালিংকের দ্রুত মেডিয়ান ডাউনলোড গতি ছিল ২৬ দশমিক ৭৪ এমবিপিএস ও রবির মিডিয়ান ডাউনলোড গতি ছিল ২৪ দশমিক ৬২ এমবিপিএস।

এরই ধারাবাহিকতায় টানা চতুর্থবারের মতো বাংলাদেশের দ্রুততম মোবাইল নেটওয়ার্কের 'ওকলা স্পিডটেস্ট অ্যাওয়ার্ড' পেয়েছে বাংলালিংক।

প্রতিদিন নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক পারফরম্যান্স, গুণগত মান ও সহজলভ্যতা সম্পর্কে ধারণা দেয় বিশ্বব্যাপী ইন্টারনেট টেস্টিং ও বিশ্লেষণ সেবাদাতা প্রতিষ্ঠান ওকলা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত