ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

কবি ও কথাসাহিত্যিক হাবিবা লাবনীর জন্মদিন আজ

  শিল্প-সাহিত্য ডেস্ক

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২০, ০০:০৪  
আপডেট :
 ০৯ নভেম্বর ২০২০, ০০:০৬

কবি ও কথাসাহিত্যিক হাবিবা লাবনীর জন্মদিন আজ

আজ ০৯ নভেম্বর। ৩৭ বছরে পা দেয়া কবি ও কথাসাহিত্যিক হাবিবা লাবনীর জন্মদিন। ব্রহ্মপুত্রের কোল ঘেষে গড়ে উঠা ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় জন্ম নেয়া এই কবি ছোটবেলা থেকেই ছিলেন অত্যন্ত মেধাবী।

স্কুল জীবন থেকেই ডাবল স্কলারখ্যাত হাবিবা লাবনী সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসিতে প্রথম বিভাগে (স্টার মার্কসসহ) উত্তীর্ণ হয়েও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ভালো ফলাফল নিয়ে অনার্স ও মাস্টার্স করেছেন ইংরেজি সাহিত্যের উপর।

২৮তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নির্বাচন কমিশনে সহকারী পরিচালক হিসেবে বর্তমানে কর্মরত আছেন। কর্মজীবন এবং পরিবার সামাল দিয়েও তিনি সাহিত্যমজগতে নিজেকে উৎসর্গ করে দিয়েছেন।

শিক্ষক বাবার একমাত্র মেয়ে হিসেবে ছোটবেলা থেকেই বই পড়ার অনেক সুযোগ হয়েছে তার। দুই ভাইয়ের একজন বিসিএস শিক্ষা ক্যাডারে, অন্য জন ব্যবসায়ী হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন।

একমাত্র পুত্র রুজানসহ সোনালী ব্যাংকের কর্মকর্তা স্বামী এ এস এম ইসাকে নিয়ে সুখী জীবন যাপন এই কথাশিল্পীর। লেখালেখিটা খুব ছোটবেলা থেকেই। প্রথম স্বরচিত কবিতা আবৃত্তি করে ক্লাস সেভেনেই পুরস্কৃত হন। ফলে উৎসাহটা দিনকে দিন বাড়তেই থাকে। স্থানীয় পত্রিকা ও ম্যাগাজিনগুলোতে নিয়মিত তার লেখা ছাপা হতে থাকে। প্রথম গল্পগ্রন্থ অস্বীকৃত অবলা কাহিনী প্রকাশিত হয় অমর একুশে বইমেলা ২০১৩ সালে।

প্রথম কাব্যগ্রন্থ ফসলী আবেশ প্রকাশিত হয় জুলাই ২০২০ এবং তৃতীয় গ্রন্থ (গল্পগ্রন্থ) অমীমাংসিত কড়চা প্রকাশিত হয় অক্টোবর ২০২০ সালে। তার শীঘ্র প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে একটি অনিন্দ্য উপন্যা্স- প্রত্যাবর্তন। এছাড়া তিনি শিশুদের নিয়েও লিখছেন। তার কবিতা, গল্প এবং কলাম নিয়মিতভাবে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হচ্ছে। তার জীবনের একমাত্র লক্ষ্য এবং উদ্দেশ্য হলো সাহিত্য জগতে সমর্পনের মাধ্যমে সৃষ্টিসুখের উল্লাসে নিজেকে পরিপূর্ণ করা।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত