ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

আনোয়ার শামীম: এক মানবিক পুলিশ অফিসারের গল্প

  সুশান্ত সাহা

প্রকাশ : ২১ আগস্ট ২০২০, ১৮:৪৭  
আপডেট :
 ২১ আগস্ট ২০২০, ২০:৩০

আনোয়ার শামীম: এক মানবিক পুলিশ অফিসারের গল্প

রাত তখন ঠিক ৪টা। গভীর রাতে রাস্তায় কাজ করছিলো কর্মজীবীরা। শ্রমজীবীদের জন্য নাস্তা নিয়ে হাজির হন তিনি। ক্লান্ত শরীরে স্বস্তি পান এসব কর্মজীবী মানুষ। হাসিফুটে তাদের মুখে। শুধু তাই নয়, জীবনের প্রয়োজনে যারা রাতের বেলা বাইরে থাকেন তাদের নিরাপত্তার জন্যও কাজ করছেন প্রতিনিয়ত। সবসময় পাশে থাকেন অসহায় মানুষের সুখ দুঃখে। এতক্ষণ যার কথা কথা বলছিলাম, তিনি চট্টগ্রামের রাঙ্গুনিয়া সার্কেল এএসপি আনোয়ার হোসেন শামীম। একজন পুলিশ অফিসার, একজন মানবিক মানুষ।

রাউজান, রাঙ্গুনিয়া ও হাটহাজারী উপজেলার বিভিন্ন সড়কে ঘুরে ঘুরে গভীর রাতে জনসাধারণের নিরাপত্তা দেয়ার পাশাপাশি প্যাকেট ভর্তি নাস্তা তুলে দিয়েছেন এএসপি আনোয়ার হোসেন শামীম। খাবার বিতরণের সময় শ্রমজীবি মানুষদেরকে রাতের আঁধারে কাজ করে অর্থনীতির চাকাকে গতিশীল করায় তিনি স্যালুট জানান পুলিশের পক্ষ থেকে। তারও আগে কয়েকজন তরুণকে গভীর রাতে ব্রিজের ওপর ছবি তুলার সময় সতর্ক করে বাড়িতে পাঠিয়ে দেন এএসপি আনোয়ার হোসেন শামীম।

গতকাল দায়িত্ব পালনকালে এমন একটি ভিডিও ক্লিপ ফেসবুকে ভাইরাল হওয়ায় ‘মানবিক পুলিশ’, ‘পুলিশ জনগণের বন্ধু আর এইটাই হচ্ছে তার প্রমাণ’সহ নানা ধরনের কমেন্ট পড়েছে সেই ভিডিও ক্লিপটিতে।

এর আগে করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে কর্মহীন মানুষের পাশে দাঁড়িয়েছেন এএসপি আনোয়ার হোসেন শামীম। বিসিএস কর্মকর্তা হয়েও রাতের আঁধারে মাথায় চালের বস্তা বয়ে নিয়ে কর্মহীনদের মাঝে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছেন তিনি। এছাড়াও অসহায়দের মাঝে দিয়েছেন ঈদ উপহার।

চট্টগ্রাম জেলা পুলিশের রাঙ্গুনিয়া সার্কেলে এএসপি মো আনোয়ার হোসেন শামীম বলেন, খেটে খাওয়া প্রান্তিক মানুষজনের পাশে দাঁড়ানো এবং কিছু লোকের স্বেচ্ছাচারী আচরণ প্রতিরোধ করে জনজীবনকে নির্বিঘ্ন করার এই সুযোগটি পাওয়ার লোভেই বিসিএস পরীক্ষায় পুলিশ ক্যাডারকে ফার্স্ট চয়েসে রেখেছিলাম।

আরও পড়ুন: ভেরিফিকেশনে ফুল মিষ্টি নিয়ে এএসপি

উল্লেখ্য, গত ৬ আগস্ট চট্টগ্রামের রাঙ্গুনিয়া সার্কেলের (রাউজান-রাঙ্গুনিয়া) সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে যোগদান করেছেন মো. আনোয়ার হোসেন শামীম (শামীম আনোয়ার)। তিনি তিনি র‌্যাব-৯ এর করোনা রেসপন্স এন্ড ম্যানেজমেন্ট টিমের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেন। করোনাকালীন সময়ে তার মানবিক কর্মকাণ্ড প্রশংসিত হয়েছে।

এএসপি আনোয়ার হোসেন শামীম ২০১৬ সালের জুন মাসে বিসিএস পুলিশ ক্যাডারে যোগদান করেন। তিনি বাংলাদেশ পুলিশ একাডেমী, সারদায় ১ বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ এবং চট্টগ্রাম জেলা পুলিশে বাস্তব প্রশিক্ষণ গ্রহণের পর ২০১৮ সালের ১ মার্চ র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এ যোগদান করেন। প্রায় ২ বছর ৫ মাস র‌্যাবে কর্মকালীন সময়ে তিনি র‌্যাব-৯ এর শ্রীমঙ্গল র‌্যাব ক্যাম্পের কমান্ডার, কক্সবাজারের টেকনাফ-২ র‌্যাব ক্যাম্পের কমান্ডার, সুনামগঞ্জ র‌্যাব ক্যাম্পের কমান্ডার, র‌্যাব-৯ এর আইন ও অপারেশন কর্মকর্তা হিসেবে দায়িত্বপালনরত অবস্থায় মানবিক কর্মকাণ্ডের কারণে প্রশংসিত হন।

এএসপি মো. আনোয়ার হোসেন শামীম ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ থেকে পড়াশোনা শেষ করার পর ৩৪তম বিসিএসের মাধ্যমে পুলিশ সার্ভিসে যোগদান করেন।

ভিডিওটি দেখতে ক্লিক করুন...

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত