ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

নতুন দল জামায়াতের ‘রাজনৈতিক কৌশল’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ মে ২০২০, ০৮:২৫

নতুন দল জামায়াতের ‘রাজনৈতিক কৌশল’

একাত্তরের যুদ্ধাপরাধের বিচারে শীর্ষনেতাদের অধিকাংশের ফাঁসির পর টিকে থাকার লড়াইয়ে রয়েছে জামায়াত। এর মধ্যে দলে সংস্কারের দাবি তুলে বহিষ্কৃত একটি অংশ গত বছর আলাদা প্ল্যাটফর্ম গঠন করেন। ঠিক এক বছর পর গত শনিবার তারা ‘আমার বাংলাদেশ পার্টি’ (এবি পার্টি)’ নামে নতুন দল গঠন করে বলছেন, তারা মুক্তিযুদ্ধের অঙ্গীকার বাস্তবায়ন করতে চান।

এদিকে জামায়াতে ইসলামীর সংস্কারপন্থি হিসেবে পরিচিতদের এই নতুন দল গঠন নিয়ে নানা ধরণের গুঞ্জণ শুরু হয়েছে।

এ ব্যাপারে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সক্রিয় রাজনৈতিক নেতাদের মধ্যে অনেকেই বলছেন, এটা জামায়াতের সঙ্কট মুহূর্তে টিকে থাকার একটি কৌশল মাত্র। কেউ আন্তর্জাতিক ষড়যন্ত্র দেখছেন। আবার কেউ এর পেছনে ক্ষমতাসীনদের হাত রয়েছে বলেও সন্দেহ করছেন।

এ ব্যাপারে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির মনে করছেন, এটা শুধুমাত্র জামায়াতের ‘রাজনৈতিক কৌশল’।

তিনি বলেন, জামায়াত যখনই কোনঠাসা হয়েছে বা বিপদে পড়েছে, তখনই তারা হয় গঠনতন্ত্র পরিবর্তন করেছে, নেতৃত্বে পরিবর্তন করেছে, এমনকি দলের নামও পরিবর্তন করেছে। প্রায় ৮০ বছর বয়স জামায়াতের। এই ৮ দশকে বহুবার জামায়াত নিজেদের খোলস পাল্টেছে।

শাহরিয়ার কবিরের ভাষ্য, পাকিস্তান জামায়াতে ইসলামির নির্দেশে রাজনৈতিক কৌশল হিসেবে সংস্কারপন্থিদের এই দলের আত্মপ্রকাশ। বাংলাদেশের জামায়াত কিন্তু প্রকৃতপক্ষে পাকিস্তানের জামায়াতের একটা শাখা। এখন হয়ত পাকিস্তান থেকে নির্দেশ এসেছে, তোমাদের সেকেন্ড একটা উইং থাকা দরকার। সরকার যেকোনো সময় জামায়াতকে নিষিদ্ধ করে দিতে পারে। বাংলাদেশের গঠনতন্ত্রের প্রতি আনুগত্য প্রকাশ করে একটা নতুন দল কর।

আওয়ামী লীগের জোট শরিক দল ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন মনে করেন, নতুন দলটি জামায়াতেরই নতুন রূপ। তিনি বলেন, আমরা বহুদিন ধরেই খেয়াল করছি জামায়াতে ইসলামির মধ্যে কিছু বিরোধ সৃষ্টি হয়েছে এবং অন্য নামে জামায়াতের নেতাকর্মীরা রাজনীতিতে আসার চেষ্টা করছে। এখন তারা কি রাজনীতি করে আগে তা দেখা উচিৎ। যদিও তারা বলছে স্বাধীনতার কথা। তার আগে তাদের একাত্তরের অন্যায়কে স্বীকার করতে হবে। এই দলের আহ্বায়ক যে সোলায়মান সাহেব তার যে ভূমিকা ছিল, এই ভূমিকা সম্পর্কে তো তাকে ব্যাখ্যা দিতে হবে। তার পরেই এই ধরনের দল করা যেতে পারে। তার আগে এটাকে জামায়াতের নতুন রূপ বলেই সবাই জানবে।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, এখন যেমন করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করছি। একাত্তরে সাম্প্রদায়িকতা এবং দ্বিজাতি তত্বের ভয়াবহ ভাইরাসের বিরুদ্ধে আমাদের যুদ্ধ করতে হয়েছিল। সে ভাইরাসকে আমরা পরাজিত করেছিলাম। সেই ভাইরাস নতুন চেহারা নিয়ে বা যে নাম নিয়েই আবির্ভূত হোক না কেন, একইভাবে তা প্রতিহত করতে হবে। সেই ভাইরাসের প্রেতাত্মা অন্য নামে আসলে সেটা একইভাবে ঘাতক ভাইরাস বলেই চিহ্নিত হবে। সরকার বা গোয়েন্দা সংস্থাগুলোর এর পেছনে হাত আছে কি না, তা নিয়ে মানুষের মনে সন্দেহ আছে-প্রশ্ন আছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত