ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৪ জুন ২০২০, ২৩:৪১

প্রিন্ট

করোনায় সাংবাদিকদের ঝুঁকি ভাতার দাবি ঐক্যফ্রন্টের

করোনায় সাংবাদিকদের ঝুঁকি ভাতার দাবি ঐক্যফ্রন্টের
নিজস্ব প্রতিবেদক

করোনায় মৃত ও আক্রান্ত সাংবাদিকদের জীবনের ঝুঁকি ভাতা দেয়ার দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। বৃহস্পতিবার ফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানান জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

বিবৃতিতে ঐক্যফ্রন্টের নেতারা বলেন, দেশের যেকোনো সংকটকালীন সময়ের মতো করোনার এই কঠিন সময়েও সাংবাদিকরা তাদের অসাধারণ ভূমিকা এবং দায়িত্ব পালন করছেন। করোনা প্রতিরোধ এবং চিকিৎসাক্ষেত্রে সরাসরি কোনো করনীয় না থাকার পরও জনগণকে এ সম্পর্কে বাস্তব পরিস্থিতি অবহিত করে অতি গুরুত্বপূর্ণ এ দায়িত্ব সাহসিকতার সাথে পালনকালে তারা তাঁদের নিজেদের জীবনের ঝুঁকি তৈরি করেছেন। এর মধ্যেই ৬ জন সংবাদকর্মী প্রাণ হারিয়েছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন আরো ২৪৪ জন সংবাদকর্মী।

নেতারা আরও বলেন, সাংবাদিকরা যেহেতু করোনার এই সময়ে জীবনের ঝুঁকি নিয়ে তাদের দায়িত্ব পালন করছেন। এ কারণে তাদের জন্য যথাযথ সুরক্ষার ব্যবস্থা করতে হবে। করোনার এই সময়ে বহুক্ষেত্রে অভিযোগ পাওয়া যাচ্ছে, অনেক মিডিয়া হাউজ তার কর্মীদের বেতন দিচ্ছে না। এমনকি অনেক প্রতিষ্ঠান কর্মী ছাঁটাই করছে। অবিলম্বে সব ছাঁটাই বন্ধ করতে হবে, ছাঁটাইকৃতদের পুনর্বহাল করতে হবে এবং তাদের বেতন প্রাপ্তি নিশ্চিত করতে হবে। শুধু তাই নয়, যেহেতু জীবনের ঝুঁকি নিয়ে তারা কাজ করছেন, তাদের জন্য ঝুঁকি বিবেচনায় পর্যাপ্ত ভাতার ব্যবস্থা করতে হবে।

ফ্রন্টের নেতারা বলেন, অনেক ক্ষেত্রে দায়িত্ব পালনরত সাংবাদিকদের ওপর হামলা ও মামলার ঘটনাও ঘটেছে। সত্য প্রকাশের কারণে সাংবাদিক গ্রেপ্তারও হয়েছেন। আমরা গ্রেপ্তারকৃত সব সাংবাদিকের অবিলম্বে মুক্তি দাবি করছি এবং ভবিৎষতে তাদের উপর যে কোনো রকম হয়রানি বন্ধ করতে হবে। আমাদের মনে রাখতে হবে, যে কোনো সংকটের সময়ে মুক্ত মত প্রকাশ বাধাগ্রস্ত করলে সেটা সেই সংকটকে আরো ঘনীভূত করে এবং মানুষের জীবনের বিপর্যয় ঘটায়।

বিবৃতি দাতারা হলেন: জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আসম আবদুর রব, ড. মঈন খান, মাহমুদুর রহমান মান্না, ডা. জাফরুল্লাহ চৌধুরী, ড. রেজা কিবরিয়া এবং অধ্যাপক ড. নূরুল আমিন বেপারী।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত