ঢাকা, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ আপডেট : ৪৭ মিনিট আগে English

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২১, ১১:৪৯

প্রিন্ট

খালেদা জিয়ার মুক্তির জন্য আবেদন করবে পরিবার

খালেদা জিয়ার মুক্তির জন্য আবেদন করবে পরিবার
ছবি: নিজস্ব

কিরণ শেখ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। বর্তমানে তিনি বিএনপির যুগ্ম মহাসচিব এবং খালেদা জিয়ার আইনজীবী হিসেবে রয়েছেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা ও তার উন্নত চিকিৎসা, বিএনপির আগামী দিনের কর্মপরিকল্পনা এবং দু’জন ভাইস চেয়ারম্যানের শোকজসহ নানা বিষয়ে তার সঙ্গে কথা হয় বাংলাদেশ জার্নালের। সাক্ষাৎকারটি নিয়েছেন কিরণ শেখ।

বাংলাদেশ জার্নাল: আপনি গত রোববার (১০ জানুয়ারি) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতের সময় বেগম জিয়াকে কেমন দেখলেন?

মাহবুব উদ্দিন খোকন: উনার শারীরিক অবস্থা আগের মতো আছে। খুব পরিবর্তন হচ্ছে না। কারণ করোনা পরিস্থিতির কারণে উনি হাসপাতালে যেতে পারছেন না। এ কারণে তার যে মৌলিক চিকিৎসা করা দরকার, সেটা করতে পারছেন না। তবে মাঝে মধ্যে ডাক্তাররা দেখতে যান। এতে ডাক্তাররাও ঝুঁকিতে থাকেন আর উনিও ঝুঁকিতে থাকেন। তবুও আসল ট্রিটমেন্টটা হচ্ছে না। যার কারণে কোন ইমপ্রুভও নেই।

বাংলাদেশ জার্নাল: বেগম জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে পরিবার ও দলের পক্ষ থেকে কি কোন চেষ্টা করা হচ্ছে?

মাহবুব উদ্দিন খোকন: করোনা পরিস্থিতির কারণে এখন বিদেশেও চিকিৎসা করা সম্ভবপর হচ্ছে না।

বাংলাদেশ জার্নাল: বিএনপি চেয়ারপারসনের মুক্তির মেয়াদ তৃতীয় দফা বৃদ্ধির জন্য কি সরকারের কাছে আবারো আবেদন করা হবে?

মাহবুব উদ্দিন খোকন: উনার শারীরিক অবস্থার কারণেই তো সরকার তাকে মুক্তি দিয়েছে। আর উনি যদি সুস্থ না হন তাহলে পরিবারের পক্ষে থেকে আবেদন করা হবে- এটাই স্বাভাবিক।

বাংলাদেশ জার্নাল: মানবিক কারণে সরকার খালেদা জিয়ার দণ্ড স্থগিত করলেও পরবর্তীতে তার জামিন না হলে বিএনপির পদক্ষেপ কি হবে?

মাহবুব উদ্দিন খোকন: আসলে বেগম খালেদা জিয়া কিন্তু জামিন পাননি। সাধারণ মানুষ জামিন পেলেও উনি জামিন পাননি! সে সমস্ত কথা বলতে চাই না। কারণ দেশবাসী বুঝেন, কি কারণে জামিন পাননি। এই পরিস্থিতিতে (শারীরিক অবস্থা বিবেচনায়) সরকার তাকে মুক্তি দিয়েছে। তাই পরবর্তী পদক্ষেপ চিকিৎসার উপর নির্ভর করছে।

বাংলাদেশ জার্নাল: বিএনপির আগামী দিনের কর্মপরিকল্পনা কি?

মাহবুব উদ্দিন খোকন: বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। এ কারণে বিএনপির কাজ হচ্ছে, তাদের দাবির পরিপ্রেক্ষিতে জনমত সৃষ্টি করা। আমরা সেই কাজটি করছি।

বাংলাদেশ জার্নাল: বিএনপির পরবর্তী কাউন্সিল কবে নাগাদ হতে পারে?

মাহবুব উদ্দিন খোকন: করোনা পরিস্থিতির কারণে কাউন্সিল হচ্ছে না। এই পরিস্থিতি শেষে হলেই কাউন্সিল হবে।

বাংলাদেশ জার্নাল: বিএনপির দু’জন ভাইস চেয়ারম্যানের (মেজর অব. হাফিজ উদ্দিন আহমদ ও শওকত মাহমুদ) শোকজের বিষয়টি আপনি কিভাবে দেখছেন?

মাহবুব উদ্দিন খোকন: দুজনেই দলের গুরুত্বপূর্ণ ও দায়িত্বশীল পদে আছেন। আর উনারা পার্টির পলিসি নিয়ে দ্বিমত পোষণ করতেই পারেন। কিন্তু উনারা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বের প্রতি আস্থাশীল। সুতরাং এটা ভুল বোঝাবুঝি। এটা খুব শিগগিরই শেষ হয়ে যাবে।

বাংলাদেশ জার্নাল/কেএস/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত