ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনা হবে: ফখরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২২, ১৪:০৮

দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনা হবে: ফখরুল
ছবি: নিজস্ব

ভয়াবহ পরিস্থিতি তৈরি করার জন্য আওয়ামী লীগের প্রত্যেকটি দায়ী ব্যক্তিকে চিহ্নিত করে তাদেরকে বিচারের আওতায় আনা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয়তাবাদী হেল্প সেল আয়োজিত এক আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

'চলমান গণতান্ত্রিক আন্দোলনে আওয়ামী সন্ত্রাসী ও বাকশাল পুলিশ-র‍্যাব কর্তৃক গুম, খুন ও নির্মম নির্যাতনের শিকার পরিবারকে' আর্থিক সহায়তা প্রদান উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি বলেন, আমি আশা করি- এই অন্ধকার কেটে যাবে। মানুষ জেগে উঠছে। জেগে উঠবে, ইনশাআল্লাহ। আর আওয়ামী লীগ যে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে, এজন্য প্রত্যেকটি দায়ী ব্যক্তিকে চিহ্নিত করা হবে এবং তাদেরকে বিচারের আওতায় আনা হবে। জনগণই তাদেরকে বিচারের কাঠগড়ায় দাঁড় করাবে।

'আমরা সেজন্য বলছি, গণতন্ত্র যখন থাকে না তখন সব কিছুই অসাড় হয়ে যায়। তখন এধরণের ঘটনাগুলো ঘটতেই থাকে। তাই আমাদেরকে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। আর কি অন্যায়ভাবে এতোদিন ধরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আটক করে রাখা হয়েছে। একটি মাত্র কারণ, আজকে তিনি বাইরে থাকলে তাদের ক্ষমতায় টিকে থাকা সম্ভব হবে না। সেই কারণে এভাবে তাকে আটক করে রাখা হয়েছে। চিকিৎসার সুযোগ পর্যন্ত তাকে দেয়া হচ্ছে না!'

আওয়ামী লীগ বাংলাদেশকে ভয়াবহ নরকে পরিণত করেছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, এই দেশটাকে ভয়াবহ, শ্বাসরুদ্ধকর একটা পরিস্থিতিতে নিয়ে গেছে। আজকে দুর্ভাগ্য, যারা জোর করে ক্ষমতায় টিকে আছেন তাদের কিন্তু কোন বোধোদয় হচ্ছে না। তারা একইভাবে কথা বলে যাচ্ছেন। আর তারা মানুষ ও জনগণের সাথে প্রতারণা করেছেন।

তিনি বলেন, একটা কথা আছে- ধর্মের কল বাতাসে নড়ে। আমরা যখন এসব কথা বলি তখন তাদের কানে যায় না। বিভিন্নভাবে সেটাকে তারা বিদ্রুপ পর্যন্ত করেছে। হারিয়ে গেছে, প্রেম করেছে, প্রেম করে চলে গেছে। এসমস্ত কথা-বার্তা তারা বলতে দ্বিধা করেনি।

কান্না ঝরা কণ্ঠে ফখরুল বলেন, আজকে প্রমাণ হয়েছে, বিশ্বের সামনে, বিশ্ববাসীর কাছে- আমরা এতোদিন যে কথাগুলো বলে এসেছি, এই শিশুদের যে কান্না, তা বিশ্ববাসীর কাছে পৌঁছে গেছে।

গত ৯ বছরে সারাদেশে গুম, খুন এবং পঙ্গুত্বের শিকার নেতাকর্মীদের ৩১৭টি পরিবারকে এককালীন অর্থ সহায়তা ও ৪০টি পরিবারকে মাসিক শিক্ষা বৃত্তি প্রদান এবং কারান্তরীণ নেতাকর্মীদেরকে আর্থিক সহায়তা করছে জাতীয়তাবাদী হেল্প সেল। সংস্থাটি এ পর্যন্ত ১ কোটি ৭ লাখ ৫০ হাজার ৫০০ টাকা অনুদান দিয়েছে।

এরই ধারাবাহিকতায় আজ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে গুম ও খুনের শিকার হওয়া ১৩টি অসহায় পরিবারের সন্তানদের হাতে হেল্প সেলের উদ্যোগে আর্থিক অনুদান অনুষ্ঠানে 'উপহার' তুলে দেন ফখরুল।

আয়োজক সংগঠনের সদস্য তানভীর আহমেদ রবিনের সভাপতিত্বে ও কেন্দ্রীয় ছাত্রদলের সহ সভাপতি মামুন খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, তাহসীনা রুশদীর লুনা, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, কেন্দ্রীয় ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক ইকবাল হাসান শ্যামল, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমএস

  • সর্বশেষ
  • পঠিত