ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

আইনজীবীদের কারণেই কি খালেদা জিয়ার জামিন বিলম্বিত?

  কিরণ সেখ

প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ২০:৪০  
আপডেট :
 ২০ মার্চ ২০১৮, ০১:১৯

আইনজীবীদের কারণেই কি খালেদা জিয়ার জামিন বিলম্বিত?

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন বিলম্বিত হওয়ার জন্য দলটি যেমন সরকারকে দুষছে, ঠিক একইভাবে তার (বেগম জিয়া) আইনজীবীদেরকেও দোষারোপ করছেন বিএনপির নেতারা।

দলটির নেতারা বলছেন, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসনের ৪ মাসের জামিন হলেও কুমিল্লায় একটি নাশকতার মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। এছাড়া বিভিন্ন সময় জামিন না নেয়া আরো ৫টি মামলা ইতিমধ্যে সামনে চলে এসেছে। এরমধ্যে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র দুর্নীতি মামলা তো রয়েছেই।

এছাড়া জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বেগম জিয়ার জামিন হলেও অন্য মামলায় যে তাকে গ্রেপ্তার দেখানো হতে পারে, সেসব বিষয় মাথায় না রেখেই বেগম জিয়ার আইনজীবীরা শুধু জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা নিয়ে ভেবেচ্ছেন। তাহলে আইনজীবীদের কারণেই কি খালেদা জিয়ার জামিন বিলম্বিত হচ্ছে? দলটির নেতাকর্মীদের মধ্যে এই প্রশ্নটি এখন ঘুরপাক খাচ্ছে।

জানতে চাইলে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, আমরা তো মনে করি, বেগম খালেদা জিয়ার কারাবাস দীর্ঘ হওয়ার জন্য সরকারই দায়ী। কারণ যা কিছু হচ্ছে, তা সরকারের ইঙ্গিতেই হচ্ছে। আইনমন্ত্রী বলেছিলেন, তাকে (খালেদা জিয়া) জামিন দিলেও তিনি বের হতে পারবেন না। অর্থ্যাৎ এই মামলায় খালেদা জিয়া জামিন পেলেও অন্য মামলায় তাকে শ্যোন অ্যারেষ্ট দেখানো হবে। সুতরাং বিএনপির আইনজীবীদের মধ্যে ভাঙ্গন ও ভুল-বুঝাবুঝি সৃষ্টি করার জন্য মূলত এটা করা হচ্ছে। তাই এগুলো অমূলক ও মিথ্যা।

এই বিষয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বেগম খালেদা জিয়ার জামিন এবং তাকে কারাগার থেকে বের করে আনবার যে আইনী প্রক্রিয়া, সেই আইনী প্রক্রিয়াকে সরকার অত্যান্ত সচেতনভাবে বাধা দিচ্ছে।

এদিকে বিএনপি চেয়ারপারসনের জামিন না হওয়ার জন্য বিএনপির নেতারা সরকারকে দোষারোপ করছেন, অপরদিকে আওয়ামী লীগের নেতারাও বলেছেন, খালেদা জিয়ার আইনজীবীদের ভুলের কারণে তিনি এখনও কারাগারে আছেন।

জানতে চাইলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন বাংলাদেশ জার্নালকে বলেন, বেগম খালেদা জিয়ার জামিন স্থগিত আমরা ভালো চোখে দেখছি না। কারণ ইতিপূর্বে আমরা এধরনের ঘটনা দেখিনি। তবে আমাদের বিশ্বাস বেগম খালেদা জিয়া জামিন পাবেন। এখনও আমরা বিশ্বাস হারাই নাই। খালেদা জিয়ার জামিন না দেওয়ার পিছনে সরকারের হাত সব-সময় ছিল এবং আছেও বলে মনে করেন তিনি।

খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট সানা উল্লাহ মিয়া বাংলাদেশ জার্নালকে বলেন, জনগণ মনে করে, এসব আর্দেশে সরাসরি সরকারের হাত থাকতে পারে। সুতরাং বেগম জিয়ার জামিন পাওয়া বা না পাওয়া সম্পূর্ণ সরকারের উপর নির্ভর করছে। কারণ তারা (সরকার) বিএনপি চেয়ারপারসনকে ছাড়া নির্বাচন করতে চাচ্ছে।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি বিশেষ জজ আদালত জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন। রায় ঘোষণার পর থেকেই পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে আছেন তিনি। এই মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষকে আপিলের অনুমতি দিয়েছে আপিল বিভাগ।

আদালত সিদ্ধান্ত দিয়েছে, বিএনপি চেয়ারপারসনের জামিন আগামী ৮ মে পর্যন্ত স্থগিত থাকবে। পূর্ণাঙ্গ রায় প্রকাশ হওয়ার পর মামলার নথি নিম্ন আদালত থেকে এনে তা দেখে গত ১২ মার্চ খালেদা জিয়াকে ৪ মাসের জামিন দেয় হাইকোর্টের একটি বেঞ্চ। দুদক ও রাষ্ট্রপক্ষ ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে গেলে সর্বোচ্চ আদালত গত ১৪ মার্চ জামিন স্থগিত করে নিয়মিত আলিভ টু আপিল করতে বলে। গত সোমবার সেই আবেদন মঞ্জুর করে তাদের আপিলের অনুমতি দেয়া হয়।

এসআইএস/

  • সর্বশেষ
  • পঠিত