ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ফাঁসি চাওয়া বিচারে হস্তক্ষেপ নয়: ইনু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৮, ১৫:৫৯

ফাঁসি চাওয়া বিচারে হস্তক্ষেপ নয়: ইনু

কোনো ঘটনার বিচার চলাকালে ক্ষতিগ্রস্তরা সর্বোচ্চ সাজা চাইতেই পারেন। ফাঁসি দাবি করলে তা বিচারে হস্তক্ষেপ নয় না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। রবিবার সচিবালয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকতে ২০০৪ সালের ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্য চালানো গ্রেনেড হামলা মামলার বিচার নিয়ে বিএনপির প্রতিক্রিয়ায় এই জবাব দিয়েছেন ইনু। তিনি বলেন, ২১ আগস্টের মামলার রায়ে যাতে বিচার চাওয়া বা সর্বোচ্চ সাজা চাওয়া দালতের ওপর হস্তক্ষেপ নয়। ক্ষতিগ্রস্তরা এমন দাবি করতেই পারেন। এটা গণতান্ত্রিক অধিকার।

তার দাবি, বড় ধরনের অপরাধ নিয়ে যখনই বিচার এবং সাজা দেয়ার সম্ভাবনা দেখা দেয়, তখনই একটা নিয়ে হৈ চৈ শোরগোল তোলে বিএনপি। আমরা খেয়াল করেছি যে, বিএনপি এবং তার নেতৃবৃন্দ কখনই ৭১ এর যুদ্ধাপরাধীদের বিচার চাননি, বঙ্গবন্ধু হত্যার বিচার চাননি, ২১ আগস্টের জঘন্য হত্যাকাণ্ডের বিচার চাননি, এমনকি ৯৩ দিনের মানুষ পোড়ানোর খুনিদেরও বিচার চাননি। উপরন্তু যখনই প্রশাসন এইসব বিচার আচারের সূত্রপাত করে, শুরু করে এবং আদালত যখন রায়ের দিকে এগিয়ে যায়, সেই সময় একটা শোরগোল করে।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে সাংবাদিকদের ওপর হামলা প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, লেন, সাংবাদিকদের ওপরে যে হামলা হয়েছিল, সে ব্যাপারে আমি যে উদ্যোগ নিয়েছি, সে ব্যাপারে এখনও কার্যকরি পদক্ষেপ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে গ্রহণ করা হয়নি। আজকে অফিস খুলল, এতদিন বন্ধ ছিল, বন্ধের মধ্যেও আমি তদবির অব্যাহত রেখেছি। আশা করছি যে, হামলাকারীরা আইনের আওতায় আসবে এবং সাজা পাবেন।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এবং নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে গ্রামের জনগণের মধ্যে খুব একটা আলোচনা দেখেননি ইনু। বরং ছুটিতে গিয়ে তথ্যমন্ত্রী দেখেছেন, গরুর দাম নিয়েই কথা হয়েছে বেশি।

  • সর্বশেষ
  • পঠিত