ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

সরকার ও ইসিকে চিঠি দেবে ঐক্যফ্রন্ট, লেখা থাকবে ৭ দফা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ২০:৫০  
আপডেট :
 ২১ অক্টোবর ২০১৮, ২০:৫৭

সরকার ও ইসিকে চিঠি দেবে ঐক্যফ্রন্ট

সরকার ও ইসিকে নির্বাচনের জন্য ঘোষিত ৭ দফা দাবি লিখিত আকারে দেবে জাতীয় ঐক্যফ্রন্ট। রোববার রাতে রাজধানীর মতিঝিল গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং ও সমন্বয় কমিটির যৌথসভা শেষে জেএসডির সভাপতি আসম আবদুর রব সাংবাদিকদেরকে এ কথা জানান।

গত শুক্রবার ঐক্যফ্রন্টের বৈঠকে স্টিয়ারিং ও সমন্বয় কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের পর এটাই স্টিয়ারিং ও সমন্বয় কমিটির প্রথম বৈঠক।

আসম আবদুর রব বলেন, সরকার ও নির্বাচন কমিশনের কাছে জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফা দাবি ঐক্যফ্রন্টের প্যাডে লিখিতভাবে দেওয়া হবে। এজন্য ঐক্যফ্রন্টের একটি প্রতিনিধি দল সরকার কাছো ও ইসিতে যাবেন। এরপর সাংবাদিকদেরকে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি জানানো হবে। তবে কবে দেওয়া হবে, সেবিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি।

জাতীয় ঐক্যফ্রন্টের সাথে বৈঠকে আলোচনা না করে নির্বাচনী তফসিল ঘোষণা না করতেও সরকারের প্রতি আহ্বান জানান তিনি। রব জানান, আগামী ২৩ অক্টোবর সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের জনসভায় অনুমতি দিয়ে পরে বাতিল করা হয়। তবে বৈঠকে বসার আগে আমরা জানতে পেয়েছি যে, ২৪ তারিখে সিলেটে আমাদের জনসভার অনুমতি দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমাদের অনুমতি না দিলেও আমরা সিলেটে যাবো হরযত শাহ জালাল ও মেজর জেলারেল ওসমানীর মাজার জিয়ারত করতে। এই ঘোষণায় সরকার বুঝেছে, বাধা দিয়ে বাধবে লড়াই। কারণ আমরা কোন চাপ ও স্বৈরাচারের কাছে মাথা নত করবো না- এটা বুঝতে পেরে আমাদের অনুমতি দিয়েছে। তবে ৩১ অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দলের ৪৬তম প্রতিষ্ঠাতা বার্ষিকী। একারণে রাজশাহীতে ৩০ অক্টোবরের জনসভার তারিখে পরিবর্তন করে ২ নভেম্বর করা হয়েছে।

জনসভার অনুমতি দেওয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানিয়ে আবদুর রব বলেন, সরকারে শুভবুদ্ধির উদায় হয়েছে। আমরা আশা করছি, আগামী ২৭ অক্টোবর চট্রগ্রামেও জনসভার অনুমতি দেবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সিলেটে অবশ্যই দেশবাসীকে নতুন বার্তা দেওয়া হবে। তবে এখন সেটা বলা যাবে না।

আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, সিলেটে জনসভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা. কামাল হোসেন, প্রধান বক্তা মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং জনসভায় সভাপতিত্ব করবেন সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী।

তিনি জানান, প্রায় আড়াই ঘন্টাব্যাপী এই বৈঠকে সিদ্ধান্ত আগামী ২৬ অক্টোবর বিকেল ৩ টায় হোটেল পূর্বানীতে সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, বুদ্ধিজীবীসহ সকল পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করবেন ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ। এছাড়া শিক্ষক ও আলেম-ওলামাসহ সকল পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

ঐক্যফ্রন্টের এই নেতা বলেন, আমাদের জাতীয় ঐক্যফ্রন্টের নেতা আমির খসরু মাহমুদ চৌধুরীকে আজকে গ্রেপ্তার করেছে। এজন্য আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। একই সাথে সিলেটের জনসভার আগেই তাকে নি:শর্ত মুক্তি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, গণস্বাস্থ্য বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, মনিরুল হক চৌধুরী, ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, বরকত উল্লাহ বুলু, জেএসডির সভাপতি আসম আবদুর রব, আবদুল মালেক রতন, শহিদুদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, মনিনুল ইসলাম, ডা. জাহেদ উর রহমান, ডাকসুর সাবেক সহসভাপতি সুলতান মোহাস্মদ মনসুর আহমেদ, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ.ব.ম. মোস্তাফা আমীন, আ ও ম শফিকউল্লাহ, জগলুল হায়দার আফ্রিক, মোস্তাক আহমেদসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

কেএস

  • সর্বশেষ
  • পঠিত