ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সংলাপে বসতে চায় আরো ৩২ দল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮, ১১:৪৯

সংলাপে বসতে চায় আরো ৩২ দল

আওয়ামী লীগ ও ১৪ দলের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্ট, সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সঙ্গে বহুল প্রতিক্ষিত সংলাপ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বৃহস্পতিবার (১ নভেম্বর) সন্ধ্যা ৭টায় ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে প্রথম সংলাপ শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা চলে প্রায় সাড়ে তিন ঘন্টা। এরপরে শুক্রবার যুক্তফ্রন্টের সঙ্গে সংলাপে বসেন প্রধানমন্ত্রী।

প্রথম দিনের সাড়ে তিন ঘণ্টার মতো চলা সংলাপ শেষে তাৎক্ষণিকভাবে ড. কামাল ‘আলোচনা ভালো হয়েছে’ মন্তব্য করলেও পরে বেইলি রোডের বাসায় সংবাদ সম্মেলন করে বলেন, ‘বিশেষ কোনো সমাধান পাননি তারা।’

বিএনপি মহাসচিব মির্জা ফখরুলও সংলাপে সন্তুষ্ট না হওয়ার কথা জানিয়েছিলেন।

পরদিন সংবাদ সম্মেলনে বিএনপি নেতা রুহুল কবির রিজভী বলেন, সংলাপের আশার ক্ষমতাসীনদের অনড় অবস্থানে ফিকে হতে শুরু করেছে। সংলাপের পরও বিরোধীদলের নেতাকর্মীদের গ্রেপ্তার বন্ধ হয়নি দাবি করে এমন মনোভাব দেখালে আন্দোলন করে দাবি আদায়ের ‍হুমকি দেন তিনি।

সব মিলিয়ে সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সঙ্গে আওয়ামী লীগ ও ১৪ দলের রাজনৈতিক সংলাপ ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন উভয় পক্ষের নেতারা। তারা বলছেন, সংলাপে এই সরকারের অধীনেই কিছু শর্তসাপেক্ষে সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট নির্বাচনে অংশ নেবে।

সংলাপ কেমন হ‌য়েছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বি চৌধুরী ব‌লেন, ‘খ‌ু‌শি হ‌য়ে‌ছি এই জন্য যে আমা‌দের কথা গু‌লো প‌রিষ্কার ভা‌বে বল‌তে প‌েরে‌ছি। সেই ভি‌ত্তি‌তে ক‌য়েক‌টি বিষ‌য়ে মতা‌নৈক্য হ‌য়ে‌ছে।’

সংলাপ ফলপ্রসু হ‌য়ে‌ছে কিনা জান‌তে চাই‌লে তি‌নি ব‌লেন, ‘আমা‌দের কথাগু‌লো তারা গ্রহণ ক‌রেছে ব‌লে প্রতীয়মান হ‌য়ে‌ছে।’

এদিকে জাতীয় ঐক্যফ্রন্ট এবং যুক্তফ্রন্ট ছাড়াও আরো ৩২টি দল সংলাপের আহ্বান রেখেছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার জেলহত্যা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা জানান।

১৪ দল ও জাতীয় পার্টি ছাড়া আওয়ামী লীগের কাছে ৩২টি দল সংলাপের আহ্বান রেখেছে জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘সংলাপের পাশাপাশি কেউ নাশকতার পরিকল্পনা করলে তা প্রতিহত করতে আওয়ামী লীগ প্রস্তুত রয়েছে।’

এর আগে শুক্রবার রাতে সেতুমন্ত্রী বলেছিলেন, ‘যুক্তফ্রন্টের দেয়া অনেক দাবির সঙ্গেই সরকার একমত। তাদের জোটের একজন ছাড়া ২০ জন নেতা বক্তব্য দিয়েছেন।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের বক্তব্য শুনেছেন। আলোচনায় উভয়পক্ষের একটি বিষয় মিল ছিল। সেটা হল মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান।’

কাদের বলেন, ‘তাদের কিছু দাবি আমরা মেনে নিয়েছি। তারা লেভেল প্লেইং ফিল্ডের কথা বলেছেন। আমরা বলেছি নির্বাচনের তফসিল ঘোষণার পর সবার জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত হবে।’

প্রসঙ্গত, আজ ৩ নভেম্বর, ১৯৭৫ সালের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে হত্যা করা হয় জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এএইচএম কামরুজ্জামান ও ক্যাপ্টেন এম মনসুর আলীকে।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাতীয় এ চার নেতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনের মধ্য দিয়ে বর্বরোচিত এ কালো অধ্যায়কে আজ স্মরণ করবে জাতি। রাষ্ট্রীয়ভাবে এবং আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠনের উদ্যোগে সারা দেশে পালিত হবে শোকাবহ দিনটি।

এর আগে সকাল ৭টার দিকে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন এবং নেতৃবৃন্দের প্রতি শ্রদ্ধার নিদর্শন হিসেবে কিছুক্ষণ নীরবতা পালন করেন। এছাড়া সকাল ৬টায় বঙ্গবন্ধু ভবন ও দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ করে আওয়ামী লীগ।

বাংলাদেশ জার্নাল ডেস্ক/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত