ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বিএনপিতে ভাঙন ধরাতে বি. চৌধুরীর মিশন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৯, ১৫:২০

বিএনপিতে ভাঙন ধরাতে বি. চৌধুরীর মিশন
ফাইল ছবি

গত ৩০ ডিসেম্বর নির্বাচনে ভরাডুবির পর অনেকটাই মুষড়ে পড়েছেন বিএনপির সিনিয়র নেতারা। দলীয় কর্মসূচি থেকে শুরু করে নিজ এলাকায়ও যাচ্ছেন না তারা। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ‘সরকারের সঙ্গে হাত মিলিয়েছেন’ এমন গুঞ্জন এখন দলটির ভেতরে ও বাইরে। যার কারণে মহাসচিবের ফোন ধরছেন না সিনিয়র নেতারা। এই সুযোগে আওয়ামী লীগ নেতারাও বিএনপির ‘অস্তিত্ব’ কিংবা ‘ভাঙন’ নিয়ে দুবেলা প্রশ্ন তুলেছেন। দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা রাজনৈতিক দলটির ঐক্য ধরে রাখতে হিমশিম খাচ্ছেন নীতিনির্ধারকরা।

সূত্র জানায়, বিএনপি থেকে অনেক নেতা বের হয়ে যেতে পারেন বলে আলোচনা চলছে। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বেশ কজন বিকল্পধারায় যোগ দিচ্ছেন। বিকল্পধারার শীর্ষ নেতাদের সঙ্গে তাদের নিয়মিত বৈঠক হচ্ছে। খুব শিগগিরই বিকল্পধারায় বিএনপি নেতাদের যোগদান দৃশ্যমান হবে বলে ইঙ্গিত দিয়েছেন বিকল্পধারার অন্যতম নেতা মাহী বি. চৌধুরী। আসন্ন উপজেলা নির্বাচনে বিকল্পধারা দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হওয়ার চেষ্টা করবে বলেও জানা গেছে।

সূত্র জানায়, নির্বাচনের পর বিএনপিতে মতবিরোধ, দ্বন্দ্ব ও হতাশার পুরো ফায়দা নিতে চায় বিকল্পধারা। বিকল্পধারার প্রধান অধ্যাপক বি. চৌধুরী বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব। বিএনপিতে বি. চৌধুরীর অনুসারী কম নয়। সেই সুযোগটি কাজে লাগিয়ে নির্বাচনের পর বি. চৌধুরী বিএনপিতে ভাঙন ধরানোর মিশনে নেমেছেন। বিগত নির্বাচনে যোগ্যতা থাকা সত্ত্বেও মনোনয়ন বাণিজ্যের জন্য বিএনপিতে যারা মনোনয়নবঞ্চিত হয়েছেন; আসন্ন উপজেলা নির্বাচনে যারা প্রার্থী হতে ইচ্ছুক এবং নানা কারণে যারা বিএনপির নেতৃত্বের ওপর আস্থা হারিয়ে ফেলছেন- তাদের অনেকেই বিকল্পধারায় যোগ দিচ্ছেন বলে রাজনৈতিক অঙ্গনে আলোচনা রয়েছে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমানের সঙ্গে বিকল্পধারা চেয়ারম্যানের দুদফা কথা হয়েছে বলে জানা যায়। জামায়াত ইস্যুতে দুজন অভিন্ন মত দিয়েছেন। বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার সঙ্গেও কথাবার্তা চলছে। বিএনপির আরেক নেতা ব্যারিস্টার জিয়াউর রহমান খানের বিকল্পধারায় যোগদান সময়ের ব্যাপার মাত্র। এ ছাড়াও জাতীয় নির্বাহী কমিটির যে সব সদস্য দলের জন্য ত্যাগী ছিলেন, অনেক আগে থেকেই নির্বাচনের জন্য নিজেদের প্রস্তুত করার পরও তারা মনোনয়ন পাননি- এমন অন্তত ৩০ জন নেতা বিকল্পধারায় যোগ দেয়ার ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে বলে জানা গেছে।

বিকল্পধারার একজন নেতা বলেছেন, শুধু কেন্দ্রীয় নেতৃত্ব নয় স্থানীয় নেতৃত্ব থেকে বিএনপির বেশ কিছু নেতা নিজেরাই বিকল্পধারায় যোগ দেয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। উপজেলা নির্বাচনকে ঘিরেই মাঠ পর্যায়ে বিএনপি নেতৃত্বের অনেকেই তাদের সাবেক নেতার সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। একটি সূত্র বলছে, উপজেলা নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না-এরকম আনুষ্ঠানিক ঘোষণা হলেই বিএনপি থেকে বিকল্পধারায় যোগ দেয়ার হিড়িক পড়বে। বিকল্পধারা উপজেলা নির্বাচনের মাধ্যমে তার নতুন শক্তি জানান দেবে বলে জানিয়েছেন দলের শীর্ষ নেতারা।

  • সর্বশেষ
  • পঠিত