ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ছাত্রদলের কমিটি নিয়ে সার্চ কমিটিতে দ্বন্ধ

  কিরণ সেখ

প্রকাশ : ১৪ মে ২০১৯, ০৫:৩৭

ছাত্রদলের কমিটি নিয়ে সার্চ কমিটিতে দ্বন্ধ

বিএনপির অন্যতম সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি গঠন নিয়ে কমিটি গঠনের দায়িত্বপ্রাপ্ত সার্চ কমিটির সদস্যদের মধ্যে দ্বন্ধ দেখা দিয়েছে। ছাত্রদলের কমিটি গঠনের বিষয়ে গত দুই মাসে সার্চ কমিটির সদস্যরা কমপক্ষে ১৫ থেকে ২০টি মিটিং করেছেন। কিন্তু তারা কোন সিদ্ধান্তে আসতে পারেননি। কারণ তাদের মনের মতো প্রার্থী না আসা পর্যন্ত তারা এক মতে পোঁছাচ্ছেন না। এছাড়া সিনিয়রদেরকে নিয়ে না কি জুনিয়রদের নিয়ে কমিটি গঠন করা হবে-সে বিষয়েও সার্চ কমিটির সদস্যরা কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি। ছাত্রদলের একটি নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে।

এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের এক নেতা বাংলাদেশ জার্নালকে বলেন, ছাত্রদলের কমিটি হিমাগারে। কারণ সার্চ কমিটি যা দেখাচ্ছে তা অত্যন্ত হাস্যকর। এখানে কিছু বলার নেই। তাদের ব্যর্থতা চরম পর্যায়ে পৌঁছেছে। কারণ গত দুই মাসে সার্চ কমিটির সদস্যরা কমপক্ষে ১৫ থেকে ২০টি মিটিং করেছে। কিন্তু তারা কোন সিদ্ধান্তে আসতে পারেনি। কারণ তারা নিজেরাই বিভিন্ন সিন্ডিকেটের লোক। আর তাদের মনের প্রার্থী না আসা পর্যন্ত তারা এক মতে পৌঁছাতে পারছেন না। আর একারণে তৃণমূল ছাত্রদলের মধ্যে ব্যাপক হতাশা সৃষ্টি হয়েছে। এরফলে যেকোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটে যেতে পারে।

ছাত্রদলের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ছাত্রদল বর্তমান কমিটি বিলুপ্তি ঘোষণা করে দ্রুত নতুন কমিটি গঠন করতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাবেক ও বর্তমান ছাত্র নেতাদের দিক-নির্দেশনা দিয়েছেন। গত ২৬ মার্চ রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রদল নেতাদের সঙ্গে তারেক রহমান স্কাইপিতে কথাও বলেছেন। এরপর ছাত্রদলের কমিটি গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রায় ১৫ থেকে ২০ বার বৈঠক করেছে সার্চ কমিটি। সর্বশেষ রোববার বিএনপির চেয়ারপার্সনের গুলশানে রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেছেন সার্চ কমিটি। তবে এই বৈঠকে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে সূত্রে জানা গেছে।

সূত্রে জানা গেছে, রোববারের বৈঠকে ছাত্রদলের নতুন কমিটির গঠনের বিষয়ে আলোচনা হয়েছে। ছাত্রদলকে কিভাবে আরো আধুনিক করা যায় এবং গঠনতন্ত্র ও ঘোষণা পত্র নিয়ে বৈঠকে কাজ করা হয়েছে।

ছাত্রদলের কমিটি ঘোষণার বিষয়ে জানতে চাইলে বিএনপি প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক ও ছাত্রদলের সাবেক নেতা এবিএম মোশাররফ হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, কমিটি ঘোষণা বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। কারণ কমিটি নিয়ে এখনো কাজ চলছে।

তবে ছাত্রদলের কমিটি সিনিয়রদেরকে নিয়ে না কি জুনিয়রদের নিয়ে ঘটন করা হবে- এ বিষয়ে এখনো সার্চ কমিটি কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি বলেও সূত্রটি জানায়। সূত্রটি আরো জানায়, কমিটি গঠন নিয়ে সার্চ কমিটি কালক্ষেপণ করছেন। একারণে ছাত্রদলের তৃণমূল নেতাকর্মীদের মধ্যে দ্বন্ধ ও ক্ষোভ বৃদ্ধি পাচ্ছে।

এদিকে সিনিয়রদেরকে নিয়ে ছাত্রদলের কমিটি গঠন করা হলে সুপার ফাইভে বর্তমান কমিটিতে যারা আসতে পারেন, তারা হলে- বর্তমান কমিটির সহ-সভাপতি আলমগীর হাসান সোহান, নাজমুল হাসান, ইখতিয়ার রহমান কবির, আবু আতিক আল হাসান মিন্টু, মামুন বিল্লাহ, জহিরুল ইসলাম বিপ্লব, সিনিয়র যুগ্ম-সম্পাদক আসাদুজ্জামান আসাদ, বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক মিয়া মোহাম্মদ রাসেল, কাজী মোকতার হোসেন, মিজানুর রহমান সোহাগ, নূরুল হুদা বাবু, আবদুর রহিম হাওলাদার সেতু, আবুল হাসান, মফিজুর রহমান আশিক, শামছুল আলম রানা, মেহবুব মাসুম শান্ত, বায়েজিদ আরেফিন, ওমর ফারুক মুন্না, মির্জা ইয়াসিন, গোলাম মোস্তফা, দপ্তর সম্পাদক মোহাম্মদ আবদুস সাত্তার পাটোয়ারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আল মেহেদী তালুকদার।

বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক ওমর ফারুক মুন্না বাংলাদেশ জার্নালকে বলেন, আমরা পূর্ণাঙ্গ কমিটি চাই। আর আমরা চাই, আন্দোলন-সংগ্রামে ছিল তাদেরকে নিয়েই কমিটি গঠন করা হোক।

সর্বশেষ ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয় ২০১৪ সালের অক্টোবরে। গঠনতন্ত্র অনুযায়ী দুই বছর পর পর নতুন কমিটি হওয়ার কথা ছিল। কিন্তু প্রায় ৫ বছর অতিবাহিত হলেও এখন পর্যন্ত ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হয়নি।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত