ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সেই ৭ জন দিয়েই চলছে স্বেচ্ছাসেবক দল

  কিরণ সেখ

প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ২১:১৮

সেই ৭ জন দিয়েই চলছে স্বেচ্ছাসেবক দল

স্বেচ্ছাসেবক দলের বর্তমান কেন্দ্রীয় কমিটি গঠনের মেয়াদ উত্তীর্ণ হলেও এখনো পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি সংগঠনটি। সুতরাং এক কথায় বলা যায়, স্বেচ্ছাসেবক দল পূর্ণাঙ্গ কমিটি গঠনে ব্যর্থ হয়েছে। সর্বশেষ ২০১৬ সালের ২৭ অক্টোবর শফিউল বারী বাবুকে সভাপতি আর আবদুল কাদের ভূঁইয়া জুয়েলকে সাধারণ সম্পাদক করে ৭ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। আর তখন থেকেই এই কমিটি দিয়েই চলছে স্বেচ্ছাসেবক দলের সব কার্যক্রম। স্বেচ্ছাসেবক দলের বর্তমান কমিটি নিয়ে বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

এই ৭ সদস্যের কমিটিতে যারা আছেন তারা হলে- সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া (জুয়েল), সাংগঠনিক সম্পাদক ইয়াসিন আলী, সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, সহ-সভাপতি গোলাম সারোয়ার, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ এবং সাদরাজ্জামান।

কমিটি মেয়াদউত্তীর্ণ হলেও এখন পর্যন্ত পূর্ণাঙ্গ গঠন না করার বিষয়ে জানতে চাইলে স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু বাংলাদেশ জার্নালকে বলেন, স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠন হবে কি হবে না- তা নির্ধারণ করবে বিএনপি।

তবে কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ না হলেও সারাদেশে ৮১টি সাংগঠনিক জেলার মধ্যে ৭৫টি জেলায় কমিটি দিয়েছে স্বেচ্ছাসেবক দল। এবিষয়ে স্বেচ্ছাসেবক দলের দপ্তরের দায়িত্বপ্রাপ্ত রফিকুল ইসলাম বাংলাদেশ জার্নালকে বলেন, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটি এখনো পূর্ণাঙ্গ হয়নি। যে কয়েকজনকে নিয়ে কমিটি ঘোষণা করা হয়েছিল, সেই কয়েকজনই আছেন। তবে সারাদেশে ৮১টি সাংগঠনিক জেলার মধ্যে ৭৫টি জেলায় কমিটি ইতিমধ্যে গঠন করা হয়েছে।

স্বেচ্ছাসেবক দলের কাউন্সিল কবে?

স্বেচ্ছাসেবক দলের বর্তমান কেন্দ্রীয় কমিটি মেয়াদ শেষ হলেও কবে নাগাদ সংগঠনের কাউন্সিল অনুষ্ঠিত হবে সেবিষয়ে কিছু জানেন না সংগঠনটির নেতারা। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির পর দল এবং অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর পুনর্গঠনের কথা বলেছেন বিএনপির নীতি নির্ধারকরা। কিন্তু এরই মধ্যে ৩২ মাস পার হয়েছে, তবে পূর্ণাঙ্গ কমিটি কবে হবে এবং আদৌ হবে কি না- এবিষয়ে সংগঠনের সঙ্গে জড়িতরা তা কেউই জানেন না।

এবিষয়ে জানতে চাইলে শফিউল বারী বাবু বলেন, কাউন্সিল কবে নাগাদ হবে- তা বিএনপি জানে।

আন্দোলনে ব্যর্থ: স্বেচ্ছাসেবক দলের বর্তমান কমিটি গঠনের আগে থেকেই নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার দাবিসহ বিভিন্ন ইস্যুতে আন্দোলন শুরু করে বিএনপি। তবে ৮ ফেব্রুয়ারি থেকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার প্রতিবাদে রাজপথে বিভিন্ন কর্মসূচি পালন করেছে দলটি। তবে কেন্দ্রীয় ঘোষিত এসব আন্দোলনে স্বেচ্ছাসেবক দলের উল্লেখযোগ্য কোন ভূমিকা লক্ষ্য করা যায়নি।

পরবর্তীতে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই খালেদা জিয়াকে মুক্তি ও তার বিরুদ্ধে করা সব মামলা প্রত্যাহারসহ ৭ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্য কর্মসূচি ঘোষণা করে বিএনপি। কিন্তু এখানেও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা কোন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেননি।

তবে সম্প্রতি বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কয়েকবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ করতে দেখা গেছে দলটির ব্যানারে।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত