ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ১৯:৫৯

প্রিন্ট

১৫ আগস্ট হত্যাকাণ্ড নব্য পাকিস্তান গড়ার পরিকল্পনা: আমু

১৫ আগস্ট হত্যাকাণ্ড নব্য পাকিস্তান গড়ার পরিকল্পনা: আমু
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশকে নব্য পাকিস্তান বা পাকিস্তানের সাথে একটি কনফেডারেশন করার পূর্ব পরিকল্পনা নিয়েই ১৫ আগস্ট হত্যাকাণ্ডের সূত্রপাত করা হয়েছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রোববার রাজধানীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে আওয়ামী শিল্পী গোষ্ঠী আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পেছনে ছিলো জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র। এ হত্যাকাণ্ড শুধু রাজনৈতিক অঙ্গনে সীমাবদ্ধ ছিলো না। ক্যু পাল্টা ক্যু’র নামে বিভিন্ন পর্যায়ের মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ও নেতৃত্ব দানকারীদের ওপর আঘাত হানা হয়েছিল।

আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর এই সদস্য বলেন, বঙ্গবন্ধু হত্যার পর সংবিধানের চার মূলনীতিকে ছুঁড়ে ফেলে দেয়া হয়েছিল। বাংলাদেশের সাম্প্রদায়িক রাজনীতির পুনঃপ্রবর্তন করা হলো। এই দেশকে আবার নব্য পাকিস্তান বা পাকিস্তানের সাথে একটি কনফেডারেশন করার পূর্ব পরিকল্পনা নিয়েই ১৫ আগস্ট হত্যাকাণ্ডের সূত্রপাত করা হয়েছিল।

তিনি বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার না করা জন্য ইন্ডেমনিটি আইন পাশ করে জিয়াউর রহমান বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুনর্বাসন করে। ৭৫ পরবর্তী বছরগুলোতে বিভিন্ন সরকার বঙ্গবন্ধুর খুনিদের পুনর্বাসন করে গেছে।

স্মরণসভায় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার অন্যতম উদ্দেশ্য ছিলো দেশকে পাকিস্তানি কায়দায় পরিচালনা করা। ১৫ আগস্ট ও ২১ আগস্ট হত্যাকাণ্ড একই সূত্রে গাঁথা।

তিনি আরো বলেন, ২১ আগস্টের গ্রেনেড হামলা ছিলো রাষ্ট্রীয় হত্যাকাণ্ড। এই জঘন্য হত্যাকাণ্ডের জন্য তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে বিচারের আওতায় আনতে হবে। কারণ তখন খালেদা জিয়া ছিল স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্বে।

আওয়ামী শিল্পী গোষ্ঠির সভাপতি সালাউদ্দিন বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত