ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

‘আন্দোলন করতে করতেই মারা গেছেন তরিকুল’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৯, ২০:১২  
আপডেট :
 ০৫ নভেম্বর ২০১৯, ২০:৫০

‘আন্দোলন করতে করতেই মারা গেছেন তরিকুল’

আন্দোলন করতে করতেই মারা গেছেন তরিকুল। বিএনপির স্থায়ী কমিটির এ সদস্যের স্মৃতিচারণ করতে গিয়ে এমন মন্তব্য করেন দলটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। এছাড়া তরিকুলকে ছাড়া শূন্যতা অনুভব করছেন বলেও উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে তরিকুল ইসলাম স্মৃতি সংসদের আয়োজিত ‘তরিকুল ইসলাম: জীবন ও সংগ্রাম’ শীর্ষক স্মরণসভায় তিনি এ মন্তব্য করেন।

তরিকুল ইসলামের প্রতি শ্রদ্ধা জানিয়ে দুদু বলেন, তরিকুল ইসলাম যেদিন থেকে রাজনীতি শুরু করেছেন সেদিন থেকে এদেশের স্বাধীনতা গণতন্ত্র এবং কৃষক শ্রমিকের পক্ষে কাজ করে গেছেন। তারপরও তার জীবন যদি আমরা বিশ্লেষণ করি তাহলে দেখব তিনি অর্থের প্রতি লোভ ছিলেন না। বিলাসিতার প্রতি আকৃষ্ট হতেন না।

সাবেক ছাত্রদলের এ সভাপতি বলেন, তরিকুল ইসলাম সারা জীবন কষ্ট করেছেন। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য জেল জুলুম অত্যাচার নির্যাতন সহ্য করেছেন। তার মত করে সাধারণ মানুষের সঙ্গে মেশা, কথা বলা অনেকেরই সে ক্ষমতা ছিল না। তিনি যদি কখনও কারও সাথে একটু রাগ করতেন পরবর্তীতে তিনি তাকে কাছে ডেকে নিয়ে ভালোবাসতেন এবং বলতেন তোর সাথে একটু রাগ করেছি তখন মাথা গরম ছিল মনে কিছু করিস না।

তিনি বলেন, বর্তমান দেশের যে অবস্থা এই অবস্থায় দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমরা যারা আন্দোলন করছি। আমরা তরিকুল ইসলামের শূন্যতা অনুভব করছি। এই সময় তার খুব দরকার ছিলো।

বিএনপি নেতা শামীমুর রহমান শামীম ও মীর রবিউল ইসলাম লাভলুর সঞ্চালনায় স্মরণ সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, নিতাই রায় চৌধুরী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব-উন-নবী খান সোহেল, তরিকুল ইসলামের স্ত্রী যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত