ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

‘রব আদর্শ থেকে বিচ্যুতি হয়েছেন’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১৯:২৮

‘রব আদর্শ থেকে বিচ্যুতি হয়েছেন’

আ. স. ম. আবদুর রব আদর্শ থেকে বিচ্যুতি হয়েছেন বলে অভিযোগ এনেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন। তিনি জানান, জেএসডি থেকে বের হয়ে নতুন জেএসডি গঠন করা হবে।

আগামী ১১ জানুয়ারি ন্যাজশনাল কনভেনশন করে রবকে বাদ নতুন জাতীয় সমাজতান্ত্রিক দলের সূচনা করা হবে বলে বাংলাদেশ জার্নালকে নিশ্চিত করেন রতন।

জাতীয় সমাজতান্ত্রিক দল ২০০২ সালে মূল জাতীয় সমাজতান্ত্রিক দল বিভক্তির দ্বারা গঠিত হয়েছিল। হাসানুল হক ইনুর নেতৃত্বে দল থেকে আলাদা করে বলার জন্য দলটিকে মাঝে মাঝে জাতীয় সমাজতান্ত্রিক দল (রব) হিসাবে উল্লেখ করা হয়। বর্তমানে জেএসডি সভাপতি আ স ম. আবদুর রব এবং সাধারণ সম্পাদক আবদুল মালেক। অন্য অংশ জাসদ এর সভাপতি হাসানুল হক ইনু।

ওই সময়ের দ্বন্দ্বে জাসদ ভেঙে যায়। প্রায়ই একই অভিযোগে বিএনপির সঙ্গে জোট গঠন করে রাজনৈতিক আদর্শ বিচ্যুতির অভিযোগে আবারও নেতৃত্বের দ্বন্দ্ব শুরু হয়েছে রবের নেতৃত্বাধীন জেএসডিতে। তাই জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) আবারও ভাঙনের মুখে পড়তে যাচ্ছে।

জানতে চাইলে জেএসডির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন বাংলাদেশ জার্নালকে বলেন, আমরা যে জেএসডির গঠন করব, এটাই জেএসডির মূল আর্দশ ও দর্শন। আর রব আদর্শ থেকে বিচ্যুতি হয়েছেন।

কবে নাগাদ নতুন জেএসডি ঘোষণা করা হবে- এ প্রশ্নের জবাবে রতন বলেন, আগামী ২৮ ডিসেম্বর রবের নেতৃত্বে জেএসডি কাউন্সিল ডেকেছে। তাই আমরা আগামী ১১ জানুয়ারি ন্যাশনাল কনভেনশন করব। তবে দুই-একদিন এদিক সেদিক হতে পারে।

বাংলাদেশ জার্নাল/এইচকে/কেএস

  • সর্বশেষ
  • পঠিত