ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৩ জুলাই ২০২০, ১৪:২২

প্রিন্ট

একজন ডাক্তার কেনো ম্যাজিস্ট্রেট হতে চাইছেন

একজন ডাক্তার কেনো ম্যাজিস্ট্রেট হতে চাইছেন
শেখ আদনান ফাহাদ

ডাক্তার, প্রকৌশলীরা যে পরিমাণ মেধাবী ইনাদের কাছে বিসিএসের পড়া খুব কঠিন কিছু নয়। বুয়েট কিংবা মেডিকেলের সবাই যদি এডমিন, পুলিশ, ফরেনের জন্য ট্রাই করা শুরু করেন তখন কিন্তু বাকিদের খবর আছে।

এখন প্রশ্ন হল বুয়েটে পড়ে একজন কেন ফরেন ক্যাডার হবেন? কিংবা একজন ডাক্তার কেনো ম্যাজিস্ট্রেট হতে চাইছেন। খুব সহজ উত্তর; রাষ্ট্র এমন একটা ব্যবস্থা করে রেখেছে যে এসব চাকরিতে খুব সম্মান আর ক্ষমতা।

সমাজ একজন ম্যাজিস্ট্রেট বা পুলিশকে যে সমীহ করে একজন ডাক্তারকে করে না। কদিন আগেই তো একজন ডাক্তারকে পিটিয়ে মেরে ফেলা হল। একজন সরকারি প্রকৌশলীর কী সম্মান দেয়া হয় মফস্বলে; খুব ভালো করেই আমরা জানি।

সবচেয়ে বাজে অবস্থা ডাক্তারদের। প্রমোশন নাই, সামাজিক, প্রশাসনিক নিরাপত্তা নাই। কোনো ডাক্তার বা প্রকৌশলী শখ করে সাধারণ ক্যাডারে যাচ্ছেন না। সিস্টেমটাই এমন, তারা বাধ্য হচ্ছেন। কিন্তু এ ধারা সামনে আরও বেগবান হবে।

আর কম্পিউটার সায়েন্স, ফার্মেসি পড়া মেধাবীরা তো আছেই। তখন বাংলা, ইতিহাস, সাংবাদিকতা পড়ুয়াদের কী হবে? এখন কেউ যদি বলে না, বুয়েটের ছাত্র/ছাত্রী থেকে আর্টস এর ছেলে-মেয়েরা সবাই অধিক মেধাবী তাহলে আমার চেয়ে বেশী খুশি আর কেউ হবেনা। আমি একজন পিউর আর্টস।

(ফেসবুক থেকে)

আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত