ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৭ জুন ২০২০, ১৬:৪৫

প্রিন্ট

সুন্দরী গরিমা যেভাবে সেনাবাহিনীর লেফটেন্যান্ট

সুন্দরী গরিমা যেভাবে সেনাবাহিনীর লেফটেন্যান্ট
অনলাইন ডেস্ক

সাধারণত সুন্দরী প্রতিযোগিতার মুকুট মাথায় দেয়া নারীরা মডেলিং বা সিনেমা জগতের দিকেই পা বাড়ায়। এদিক থেকে পুরোপুরি ব্যতিক্রম গরিমা যাদব। এই সুন্দরী যোগ দিয়েছেন ভারতীয় সেনাবাহিনীতে। এখন তার পদবী লেফটেন্যান্ট গরিমা যাদব।

তার মা একাই বড় করেছিলেন মেয়েকে। তাই বলে অপূর্ণ রাখেননি মেয়ের কোনও স্বপ্ন। জীবনের সব দুঃখ-কষ্টে পাশে ছিলেন তার।

গরিমাও তার মায়ের মতোই লড়াকু। হার মানতে জানেন না কোথাও। তাই বুঝি সৌন্দর্য প্রতিযোগিতায় সেরার শিরোপা পেয়েও উপেক্ষা করেছিলেন বিনোদন দুনিয়ার হাতছানি। তার বদলে বেছে নিয়েছেন সেনাবাহিনীর মতো কঠিন পেশা।

গরিমা পড়াশোনা করেছেন সিমলার আর্মি পাবলিক স্কুলে। সেখান থেকে পাস করার পর করার দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজে অর্থনীতি বিভাগে ভর্তি হন। ইচ্ছা ছিল স্নাতক শেষ করার পর সিভিল সার্ভিস পরীক্ষা দিয়ে বড় আমলা হবেন। সেই মতো প্রস্তুতিও শুরু করেছিলেন। গরিমা সিভিল সার্ভিসের প্রস্তুতি নিচ্ছিলেন। পাশাপাশি একটি বহুজাতিক সংস্থায় পার্টটাইম জব করতেন।

এই সময়ে একটি সৌন্দর্য প্রতিযোগিতায় অংশগ্রহণের প্রস্তাব পান গরিমা। ২০১৭ সালের নভেম্বরে ‘মিস চার্মিং ফেস’নামের ওই প্রতিযোগিতায় সেরা সুন্দরী নির্বাচিত হন তিনি। প্রতিযোগিতার পরের ধাপে তার ইটালি যাওয়ার কথা ছিল। কিন্তু ইটালিতে গিয়ে আবার সৌন্দর্যের লড়াইয়ে সামিল হওয়ার ইচ্ছে ছিল না।

এদিকে আইএএস পরীক্ষাতেও ভালো করতে পারলেন না। তাই বলে হাল ছাড়ার মতো মেয়ে নন গরিমা। ফিরে যাননি সৌন্দর্য প্রতিযোগিতার মঞ্চে-ও। এর বদলে প্রস্তুতি নিলেন কম্বাইন্ড ডিফেন্স সার্ভিস পরীক্ষার।

এই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যোগ দিলেন ভারতীয় সেনাবাহিনীতে। চেন্নাইয়ে অফিসার্স ট্রেনিং একাডেমিতে যোগ দিতে হল প্রশিক্ষণের জন্য। এই প্রশিক্ষণ পর্ব খুব সহজ ছিল না গরিমার জন্য। কিন্তু মনের জোরে সব প্রতিবন্ধকতা কাটিয়ে তোলেন গরিমা। প্রশিক্ষণ শেষে দেখা যায়, সারা ভারতে প্রশিক্ষণরত নারী সেনা অফিসারদের মধ্যে গরিমা রয়েছেন প্রথম সারিতেই।

ধাপে ধাপে সব বাধা পেরিয়ে গত বছরই যোগ দিয়েছেন ভারতীয় সেনাবাহিনীতে। এখন তিনি কাজ করছেন লেফটেন্যান্ট হিসাবে। ক্যামেরার আড়ালে থেকে এ ভাবেই দেশের সেবা করতে চান লেফটেন্যান্ট গরিমা যাদব।

এখন তিনি লেফটেন্যান্ট গরিমা যাদব

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best