ঢাকা, বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২১, ২০:০২

প্রিন্ট

৯৩৪ নোবেল বিজয়ীর ৮০২ জনই বিশ্ববিদ্যালয় শিক্ষক

৯৩৪ নোবেল বিজয়ীর ৮০২ জনই বিশ্ববিদ্যালয় শিক্ষক

আনোয়ার হোসেইন মঞ্জু

১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়েছে এবং ২০২০ সাল পর্যন্ত ৯৩৪ জন ব্যক্তিকে বিভিন্ন ক্ষেত্রে তাদের দেয়া পুরস্কারের মধ্যে ৮০২ জনই যুক্তরাষ্ট্র ও ইউরোপের ১০ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন বা আছেন। এদিক-ওদিক ছিটকে পড়া গুটিকয়েক ব্যতিক্রম ছাড়া অবশিষ্ট নোবেল পুরস্কার যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক ও বিজ্ঞানিরাই পেয়েছেন। যে ১০টি বিশ্ববিদ্যালয়ের কথা উল্লেখ করছি সেসব বিশ্ববিদ্যালয়ের ৫০ জনের বেশি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন।

১৮৯৫ সালে নোবেল পুরস্কার প্রতিষ্ঠার পর পুরস্কার দেয়া শুরু হয় ১৯০১ সাল থেকে। ১৯০১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ৬০৩টি নোবেল পুরস্কার দেয়া হয়েছে ৯৩৪ জন ব্যক্তি ও ২৮টি সংগঠনকে। প্রথমে নোবেল পুরস্কার দেয়া হতো পাঁচটি ক্ষেত্রে -- পদার্থ বিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও শান্তির ক্ষেত্রে অবদান রাখার জন্য।

১৯৬৮ সালে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ৬০৩টি পুরস্কারের মধ্যে এককভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ৩৫২ জন, দ্বৈতভাবে ১৪৩ জন (২৮৬ জন) এবং তিন জন যৌথভাবে পেয়েছেন ১০৮ জন (৩২৪ জন), অর্থ্যাৎ ৯৬২ ব্যক্তি ও সংগঠন। যে ২৮টি সংগঠনকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে, প্রতিটি শান্তির ক্ষেত্রে অবদান রেখেছে। সাহিত্যে এখন পর্যন্ত এক সঙ্গে তিন জনকে নোবেল পুরস্কার দেয়া হয়নি। তবে চার বার পেয়েছেন দু’জন করে। নোবেল ফাউন্ডেশনের বিধিমালা অনুযায়ী একটি পুরস্কার তিন জনের অধিক ব্যক্তি বা সংগঠনকে দেয়ার সুযোগ নেই। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি সর্বাধিক সংখ্যক নোবেল পুরস্কার লাভের গৌরব অর্জন করেছে। তাদের অর্জিত নোবেল পুরস্কার সংখ্যা ১৫১ এবং যারা পেয়েছেন তাদের মধ্যে হার্ভার্ডে পড়াশোনা বা শিক্ষকতা করেছেন এমন খ্যাতনামা ব্যক্তিদের অন্যতম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থিয়োডর রুজভেল্ট, প্রেসিডেন্ট বারাক ওবামা, পররাষ্ট্র মন্ত্রী হেনরি কিসিঞ্জার, অ্যাল গোর।

নোবেল পুরস্কার লাভের দ্বিতীয় স্থানে রয়েছে নিউইয়র্ক সিটির কলাম্বিয়া ইউনিভার্সিটি। তাদের অর্জিত পুরস্কার সংখ্যা ১০১। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ কেমব্রিজ পেয়েছে ৯০টি নোবেল পুরস্কার। এছাড়া যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় নোবেল পুরস্কার অর্জন ৫৮টি। ফ্রান্সের ইউনিভার্সিটি অফ প্যারিসের অর্জন ৫১টি নোবেল পুরস্কার।

পঞ্চাশটির অধিক নোবেল পুরস্কার পাওয়া অবশিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর সবই যুক্তরাষ্ট্রের। এগুলোর মধ্যে ইলিনয় স্টেটের ইউনিভার্সিটি অফ শিকাগো -- ৮৯,

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত