ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৯, ১৮:০৪

প্রিন্ট

সাক্ষাৎকারে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী

ছাত্রদলের ভোটে কাউন্সিলরদের জিম্মি করার সুযোগ নেই

ছাত্রদলের ভোটে কাউন্সিলরদের জিম্মি করার সুযোগ নেই
কিরণ সেখ

নানান কারণে বিএনপির রাজনীতিতে ভাটার টান লেগেছে। সরকার বিরোধী আন্দোলনের ব্যর্থতা, নাগরিক সমস্যার চাইতে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারামুক্তির বিষয় নিয়ে আন্দোলন চালানো, মামলা-হামলা-পুলিশ হয়রানি এবং অন্ত:কোন্দলসহ নানা সমস্যা নিয়ে এমনিতেই বিপর্যস্ত দলটি। এর ভেতরেই দলটি নতুন করে আবার বিবাদে জড়িয়েছে ছাত্রদলের কমিটি গঠন নিয়ে।

সাম্প্রতিক এই বিষয়গুলো নিয়ে বাংলাদেশ জার্নালের সঙ্গে একান্তে কথা বলেছেন সাবেক ছাত্রনেতা ও বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। সাক্ষাৎকারটি নিয়েছেন কিরণ সেখ।

বাংলাদেশ জার্নাল: বিএনপির ভ্যানগার্ড হিসেবে খ্যাত জাতীয়তাবাদী ছাত্রদলের দীর্ঘ ২৭ বছর কাউন্সিল না হওয়ার কারণ কি?

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী: প্রতি দুই বছর বা তিন বছর পর পর ছাত্রদলের ধারাবাহিক কমিটি হয়ে আসছে। তবে বিভিন্ন কারণে কমিটি গঠনের জন্য কখনো কম সময় কিংবা বেশী সময় আমাদেরকে নিতে হয়েছে। কিন্তু কাউন্সিল সব সময় হচ্ছে। আর কাউন্সিল বলতে- প্রত্যেক্ষ ভোটটা সব সময় হয় না। তবে আলাপ- আলোচনার মাধ্যমে কমিটি হয়। এটাও কিন্তু একটা কাউন্সিল। কিন্তু এবার আমরা আলাপ-আলোচনাকে প্রাধান্য না দিয়ে সরাসরি কাউন্সিলরদের ভোট নিচ্ছি। আলাপ-আলোচনাকে প্রাধান্য না দেওয়া কারণটা হলো- বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাবন্দি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশের বাইরে রয়েছেন। সুতরাং এখানে আলাপ-আলোচনার প্রক্রিয়াটা সীমিত।

তিনি আরও বলেন, আমরা চিন্তা করেছি, শুধু ছাত্রদল নয়। যদি যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং বিএনপিসহ সকল অঙ্গ-সহযোগি সংগঠনগুলোতে সরাসরি কাউন্সিলরদের প্রত্যেক্ষ মতামত নিয়ে এই মূহুর্তে কমিটি দেওয়া যায় তাহলে আমরা ভালো ফলাফল পেতে পারি। আর আমরা অনেক ক্ষেত্রে লক্ষ্য করেছি যে, যদি কাউন্সিলের মাধ্যমে কমিটি হয় তাহলে নেতাকর্মীদের ভিতরে অনেক সময় কোন প্রশ্ন থাকে না। এছাড়া এর মাধ্যমে সঠিক নেতৃত্ব অনেক সময় বের হয়ে আসে। এজন্য আমরা কাউন্সিলকে গুরুত্ব দিয়েছি। এসব চিন্তা করে আমরা কাউন্সিলরদেরকে এনে প্রত্যেক্ষ ভোটের মাধ্যমে একটা কমিটি করার সিদ্ধান্ত নিয়েছি।

বাংলাদেশ জার্নাল: আপনি প্রশ্ন না উঠার কথা বলছেন। কিন্তু ইতিমধ্যে ছাত্রদলের প্রার্থীরা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, কাউন্সিল শুধু মাত্র লোক দেখানো। মূলত সিন্ডিকেটের লোকদের নিয়েই কমিটি গঠন করা হবে। এ বিষয়ে আমার মতামত কি?

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী: কাউন্সিল প্রক্রিয়াটা খুবই স্বচ্ছ। ছাত্রদলের ১১৭টা রাজনৈতিক জেলার ৫ জন করে ৫৮০ কাউন্সিলর স্বচ্ছ প্রক্রিয়ার মধ্যে দিয়ে ভোটে অংশগ্রহণ করবেন। আগামী ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোট গ্রহণ হবে। আর সবার উপস্থিতিতে কাউন্সিলরদের যে মতামত ভোটের মাধ্যমে আসবে- সেটা গণনা করে সেখানেই ফলাফল দেওয়ার ব্যবস্থা করা হবে। এটাই আমাদের সিদ্ধান্ত। পাশাপাশি এতো ভোটের মধ্যে কেউ সিন্ডিকেটের নামে প্রভাব বিস্তার করবেন- এ ধরণের কোন সুযোগ নাই। কারণ এখানে যোগ্যতা উল্লেখ করা আছে, আচারণ বিধিতে বলা রয়েছে যে, কোন যোগ্য ও আচারণ বিধির ফলে একজন প্রার্থী হবেন। সুতরাং সিন্ডিকেট বলতে বিভিন্ন অপপ্রচার যেভাবে চলে আসছে, এটাকে আমি কোনভাবে প্রভাবিত করার সুযোগ দেখি না। কারণ এক- দুইজন ব্যক্তি সারা বাংলাদেশের কাউন্সিলরদেরকে জিম্মি ও প্রভাবিত করবেন এতো ভোট এবং স্বচ্ছতার মধ্যে? কোন সুযোগ আছে বলে আমি মনে করি না।

বাংলাদেশ জার্নাল: বিএনপির ৭ম জাতীয় কাউন্সিল কবে নাগাদ হওয়ার সম্ভাবনা রয়েছে?

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী: বিএনপির জাতীয় কাউন্সিলের জন্য এখন পর্যন্ত কোন দিনক্ষন নির্ধারণ করা হয়নি। তবে দল যে কোন সময় সর্বোচ্চ ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত নেবে এবং দেবে।

বাংলাদেশ জার্নাল: দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিভাগীয় সমাবেশ কবে থেকে শুরু হবে?

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী: ইতিমধ্যে ৪ বিভাগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশ হয়েছে। আর অন্যান্য বিভাগে খুব শিগগির আমাদের সেই কর্মসূচি আবারও শুরু হবে। সেই জন্য প্রস্তুতি চলছে।

বাংলাদেশ জার্নাল: ২১ আগষ্ট গ্রেনেড হামলায় সাথে বিএনপি জড়িত বলে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সব সময় বলে আসছে। এ বিষয়ে আপনার মতামত কি?

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী: এটা আরো বিশ্লেষণ ও তদন্তের ব্যাপার। তবে রাজনৈতিকভাবে বিএনপিকে ঘায়েল করার জন্য তারা বারবার আমাদেরকে দোষারোপ করে আসছে। মামলা-মোকাদ্দমায় আমাদের অনেক নেতা-কর্মীকে সংশ্লিষ্ট করেছে। কিন্তু এখন পর্যতন্ত তারা কোন কিছু প্রমান করতে পারে নাই। আর প্রমান করতে পারবেও না। কারণ বিএনপি চক্রান্ত ও ষড়যন্ত্রের রাজনীতি করে না।

বাংলাদেশ জার্নাল: বিএনপির ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনা কি?

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী: বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন অব্যাহত রয়েছে। আর এখানে ব্যর্থতার কোন সুযোগ নাই। কিন্তু আমরা আন্দোলন-সংগ্রামের মধ্যে দিয়ে উনাকে মুক্ত করতে পারি নাই। তাই আন্দোলন-সংগ্রামকে আরো গতিশীল করার জন্য সংগঠনকে শক্তিশালী করার মধ্যে দিয়ে বেগম জিয়ার মুক্ত করতে হবে। এজন্য দেশব্যাপী আমরা সংগঠনকে আরো শক্তিশালী করার চেষ্টা করছি। পাশাপাশি আন্দোলন প্রক্রিয়াকে আরো জোরদার করছি।

বাংলাদেশ জার্নালের পরিবারের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী: আপনাকেও এবং বাংলাদেশ জার্নালের পরিবারকে ধন্যবাদ।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত